AU Bank forays into East India with its branch launch in Kolkata




কলকাতা, নভেম্বর ১২, ২০২০: শিডিউলড বাণিজ্যিক ব্যাঙ্ক তথা ভারতের সবচেয়ে দ্রুত বেড়ে চলা রিটেল পরিষেবার ব্যাঙ্কগুলোর অন্যতম, এইউ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক, আজ কলকাতায় তাদের প্রথম শাখা খুলল। এর মধ্য দিয়ে পূর্ব ভারতে তাদের কাজকর্ম শুরু হল। বিবাদী বাগে এই শাখাটি উদ্বোধন করলেন শ্রী দেবাশীষ কুমার, মেয়র ইন কাউন্সিল, কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন, শ্রী তমাল মুখার্জী, চিফ পাবলিক প্রসিকিউটর, সেশন্স কোর্ট, কলকাতা। তাদের সঙ্গে ছিলেন এইউ ব্যাঙ্কের সিনিয়র আধিকারিকরা , যেমন শ্রী ঋষি ধারিওয়াল, গ্রূপ হেড, ব্রাঞ্চ ব্যাঙ্কিং; শ্রী যোগেশ সোনি, চিফ অফ ব্রাঞ্চ ব্যাঙ্কিং অপারেশন্স; শ্রী প্রসেনজিৎ উকিল, রিজিওনাল ম্যানেজার - (পূর্ব ভারত), ব্রাঞ্চ ব্যাঙ্কিং; এবং শ্রী দীপেশ সেন, ব্রাঞ্চ ম্যানেজার, কলকাতা ব্রাঞ্চ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রী রাহুল টোডি, এমডি, শ্রাচি গ্রূপ , অর্পিতা বোস, মিস বেঙ্গল & মিস এশিয়া ইউনিভার্স আইকনিক এবং শ্রী অভিরূপ সেনগুপ্ত, ডান্সার & কোরিওগ্রাফার। 


গত কয়েক মাসে এইউ ব্যাঙ্ক ক্রমশ একাধিক রাজ্যকে তার আওতায় নিয়ে এসেছে, যার মধ্যে আছে কর্ণাটক, উত্তরপ্রদেশ আর এবার, পশ্চিমবঙ্গ। কলকাতা শাখা চালু হওয়ার ফলে এখন এইউ ব্যাঙ্কের ১৩টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে ৭১০টির বেশি ব্যাঙ্কিং টাচ পয়েন্ট হল। 


এই উপলক্ষে শ্রী উত্তম টিব্রেওয়াল, এক্সিকিউটিভ ডিরেক্টর, এইউ ব্যাঙ্ক, বলেন, “এইউ ব্যাঙ্ক কলকাতা থেকে পূর্ব ভারতে তার যাত্রা শুরু করল। স্বাধীনতার সময় থেকেই এই শহরটা ব্যবসা বাণিজ্যের কেন্দ্রস্থল। সত্যি কথা বলতে এই শহরটাই সম্ভবত ভারতের প্রথম মেট্রো সংস্কৃতির শহর হিসাবে উঠে এসেছিল, কারণ নাটক, শিল্প, থিয়েটারে কলকাতা দেশের অগ্রগণ্য শহর ছিল। ফলে এখানে প্রগতিশীল চিন্তাভাবনার জন্ম হয়েছিল। আমরা এই শহরে আসতে পেরে উচ্ছসিত । কলকাতার মানুষ, যাঁরা তাঁদের আথিতেয়তার উষ্ণতার জন্য বিখ্যাত, তাঁদের পরিষেবা দেওয়ার জন্য আমরা মুখিয়ে আছি। ভারতজোড়া উপস্থিতি আছে, এমন ব্যাঙ্ক হওয়ার লক্ষ্যেও এ এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। খুচরো পরিষেবাভিত্তিক ও গ্রাহককেন্দ্রিক প্রতিষ্ঠান হওয়ার ২৫ বছরের ঐতিহ্য এইউ ব্যাঙ্কের। আমরা ডিজিটাল পদ্ধতিতে কাজকর্ম করার উপরে জোর দিয়ে থাকি। সুতরাং আমরা এই শহরের বাসিন্দাদের সুবিধাজনক ব্যাঙ্কিং এবং প্রত্যেকের সমস্যার আলাদা আলাদা সমাধান করার চেষ্টা করব।” 

ব্যাঙ্কিং পরিষেবা চালু করার পর থেকেই এইউ ব্যাঙ্ক গ্রাহকদের প্রয়োজন এবং চ্যালেঞ্জগুলো মাথায় রেখে প্রোডাক্ট ও পরিষেবা ডিজাইন করেছে। এইউ ব্যাঙ্কের সরলীকৃত ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবার মধ্যে আছে স্পর্শবিহীন ভিডিও ব্যাঙ্কিং এর মাধ্যমে সেভিংস অ্যাকাউন্ট ও এফ ডি; হোয়াটস্যাপ ব্যাঙ্কিং এর মাধ্যমে ইনস্ট্যান্ট সেভিংস অ্যাকাউন্ট; পেমেন্ট পরিষেবার জন্য কিউ আর কোড ও পি ও এস; BHIM ইউ পি আই; বিল পেমেন্ট করার জন্য BBPS; মিসড কল ব্যাঙ্কিং; ট্যাব ব্যাঙ্কিং; AU ABHI ইনস্ট্যান্ট সেলফ-অনবোর্ডিং ব্যাঙ্ক অ্যাঙ্কাউন্ট, চ্যাট বট ইত্যাদি। এছাড়া কলকাতা শাখায় সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, ফিক্সড ডিপোজিট, লকার, মিউচুয়াল ফান্ড, বিমার মত অন্য ব্যাঙ্কিং পরিষেবাও পাওয়া যাবে। 

ব্যাঙ্ক হিসাবে গত সাড়ে তিন বছরে এইউ ৪, ৯০০ কোটি টাকার বেশি জোরালো নেট মূল্য নির্মাণ করেছে; প্রায় ২৭,০০০ কোটি টাকার শক্তিশালী ডিপোজিট বেস এবং ৩০, ৫০০ কোটি টাকার বেশি লোন AUM রয়েছে। এই ব্যাঙ্ক এন এস ই আর বি এস ই --- দুটো প্রধান এক্সচেঞ্জের তালিকাতেই আছে। ’২০-’২১ এর দ্বিতীয় ত্রৈমাসিকে এ ইউ ব্যাঙ্কের কর দেওয়ার পরে লাভ (PAT) ২৮ শতাংশ বেড়েছে। গত কয়েক মাসের অভূতপূর্ব চ্যালেঞ্জ সত্ত্বেও এ ইউ ব্যাঙ্ক ডিপোজিট গ্রোথ, লিকুইডিটি ম্যানেজমেন্ট, অ্যাসেট কোয়ালিটি, ডিজিটাল ব্যাঙ্কিং, ইনক্লুসিভ ব্যাঙ্কিং, কাস্টমার ম্যানেজমেন্ট এবং কর্মচারীদের নিরাপত্তার মত সমস্ত দিকগুলোতেই ভাল ফল করেছে। 




AU Small Finance Bank Limited (AU Bank) is a scheduled commercial bank and a Fortune India 500 Company. With 25 years legacy of being a retail focused and customer centric institution, the company started its banking operation in April 2017. In three and half years of starting as a bank, it has established operations across 710+ Banking Touchpoints serving about 18 Lakh+ customers in 13 states & 2 Union Territories of North, West and Central India with a talent base of 16,700+ employees. As a bank it has built a solid net worth of about Rs. 4900 Cr.+, robust deposit base of about Rs. 27,000 Cr. and a strong lending base of about Rs. 30,500 Cr.+ 

AU Bank enjoys the trust of marquee investors and is listed at both the leading exchanges viz. NSE and BSE. It has consistently maintained a high external credit rating from all major rating agencies like CRISIL, ICRA and India Ratings.