'২০২১ সাল ২০২০-এর চেয়েও খারাপ হতে পারে।'- WFP শীর্ষকর্তা



'২০২১ সাল ২০২০-এর চেয়েও খারাপ হতে পারে।'- WFP শীর্ষকর্তা


২০২০ বছরটা বিষাদে ভরা তা বলাই বাহুল্য। মহামারি থেকে শুরু করে একে একে নানান সমস্যা হয়েছে হাজির। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ হারিয়েছে বহু আপনজনকে। না ফেরার দেশে চলে গেছেন বহু মহান ব্যক্তিত্ব। আর তাই ২০২০-কে বিদায় জানিয়ে নতুন সূর্য দেখতে আশাবাদী মানুষ। ডাকছে ২০২১। কিন্তু না, সেই আশা হয়তো আশাই হয়ে থাকবে এমনটাই ইঙ্গিত দিচ্ছে নোবেল জয়ী সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (WFP) শীর্ষকর্তার সতর্কবাণী, “২০২১ সাল ২০২০-এর চেয়েও খারাপ হতে পারে।” 


অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর ডেভিড বেসলি ২০২০ -এর থেকে ২০২১ বেশি খারাপ হবে বলে সতর্কবার্তা দেন। তাঁর কথায়, “ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে নোবেল শান্তি পুরস্কার প্রদান বিশ্বের তাবর রাষ্ট্রনেতাদের উদ্দেশ্যে নিসন্দেহে এক তাৎপর্যপূর্ণ বার্তা। ২০২১ সালে একাধিক দুর্ভিক্ষের সাক্ষি হতে চলেছে গোটা বিশ্ব। তা ঠেকাতে প্রচুর অর্থের প্রয়োজন রয়েছে। রাষ্ট্রনেতাদের এটা বুঝতে হবে।” পাশাপাশি তিনি আরও বলেন “সময় থাকতে রাষ্ট্রনায়কদের পরিস্থিতিটা বুঝতে হবে।” 



মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন ও করোনা ভাইরাসের খবর সর্বাধিক প্রচারিত হয়েছে কয়েক মাস ধরে অথচ বিশ্বের খিদের সঙ্গে লড়াইয়ের কথা উঠে আসেনি সংবাদ মাধ্যমে তা নিয়ে আক্ষেপ প্রকাশ করেন এই শীর্ষ কর্তা। তিনি আরও বলেন, ২০২০ সালে দুর্ভিক্ষের কিনারায় দাঁড়িয়েছিল গোটা বিশ্ব। মোটা টাকা অনুদান, আর্থিক প্যাকেজ ও ঋণ দেওয়ার প্রবণতা সেই চাপ অনেকটা সামাল দিয়েছে। এখনই উপযুক্ত পদক্ষেপ না করলে ২০২১ সালের এই বিপদ এড়ানো যাবে না।”


তিনি মনে করছেন, নতুন বছরে আরও একদক্ষা লকডাউনের আশঙ্কা রয়েছে। মহামারির দ্বিতীয়, তৃতীয় ঢেউ রুখতে ফের কিছু দেশ লকডাউনের পথে হাঁটতে পারে। ফলে অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ