পুজোর আনন্দ মাটি! পঞ্চমী থেকে দশমী - গভীর নিম্নচাপ - ঘূর্ণিঝড়ের সম্ভাবনা

তনজিৎ সাহা, কলকাতা



আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ১৯ অক্টোবর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। ওই নিম্নচাপের অভিমুখ হবে ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে।করোনার থাবায় এবার এমনিতেই পুজোর আনন্দ ফিকে। তারমধ্য়ে শারদ আনন্দে জল ঢালতে আসরে নামবে বৃষ্টি। পঞ্চমী থেকে দশমী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কয়েকদিন বাদেই বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। যার প্রভাবে পুজোর দিনগুলিতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।


ঠিক কী জানিয়েছে হাওয়া অফিস?জেনে নেওয়া যাক :

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ১৯ অক্টোবর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। ওই নিম্নচাপের অভিমুখ হবে ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে। নিম্নচাপের প্রভাবেই বৃষ্টি হবে বাংলায়।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন, ‘‘১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। ২১ তারিখ থেকে ২৬ তারিখের মধ্য়ে বৃষ্টির পরিমাণ বাড়বে। বিশেষত, ২২, ২৩, ২৪ অক্টোবর বৃষ্টির সম্ভাবনা বেশি”। অর্থাৎ, ষষ্ঠী, সপ্তমী ও দশমীতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় ১৮ অক্টোবরের আশেপাশে একটি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ পরবর্তী পর্যায়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরো শক্তিশালী হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে যথেষ্ট।

বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় উইণ্ড শেয়ার কম, অনুকূল এম জে ও থাকায় ও সমুদ্র জলতাপমাত্রা যথেষ্ট বেশি হওয়ার জন্য নিম্নচাপটি শক্তিশালী নিম্নচাপ এমনকি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গভীর নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ৬০-৮০% এখনো পর্যন্ত।

এই নিম্নচাপ পরবর্তী পর্যায়ে শক্তিশালী হয়ে ওড়িশা-অন্ধ্র উপকুলীয় এলাকা সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপোসাগরে ও সংলগ্ন এলাকায় এসে ওড়িশা ও সংলগ্ন উপকূলীয় এলাকা অতিক্রম করতে পারে ২০-২৩ তারিখের মধ্যে।

এই নিম্নচাপের প্রভাবে ওড়িশা অন্ধ্র গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলীয় ও সংলগ্ন এলাকায়  প্রবল দুর্যোগের সম্ভাবনা রয়েছে। মাঝারি থেকে ভারী ও অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওই সমস্ত অঞ্চলে। দমকা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।