RTGS পরিষেবা নিয়ে নয়া সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার




শুক্রবার RTGS পরিষেবা নিয়ে নয়া সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার। রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট এর পরিষেবা সংক্রান্ত রদ বদল করে বড় শিল্প ও ব্যবসায়ীদের আর্থিক লেনদেনের সুবিধা করতে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ডিসেম্বর থেকেই ২৪ ঘণ্টা মিলবে RTGS পরিষেবা। এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস।



এদিন, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বলেন, “দেশীয় ব্যবসায়ী ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলির জন্য সুষ্ঠু, সহজ ও বাধাহীন আর্থিক লেনদেনের পরিকাঠামো আরও মজবুত করতে ডিসেম্বর, ২০২০ থেকে ২৪ ঘণ্টা RTGS পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে RBI। বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশ এধরনের পরিষেবা প্রদান করে। এবার ভারতও সেই তালিকায় নাম লেখাল।”



বিশ্লেষকরা মনে করছে, RTGS পরিষেবার মাধ্যমে অত্যন্ত দ্রুত বা টাকা জমা করার আবেদনের সঙ্গে সঙ্গেই তা গন্তব্য ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যায়। ফলে পণ্য ক্রয় থেকে শুরু করে নির্দিষ্ট সমগ্রীর জন্য আগাম টাকা জমা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ হয়ে উঠবে ব্যবসায়ীদের কাছে।



মূলত বড় অঙ্কের লেনদেনের ক্ষেত্রেই RTGS পরিষেবা ব্যবহার করা হয়। RTGS রর মাধ্যমে টাকা পাঠানোর ন্যূনতম অঙ্ক হয়েছে ২ লক্ষ। তবে RTGS-এর মাধ্যমে টাকা পাঠানোর কোনও ঊর্ধ্বসীমা নেই। ব্যবসায়িকদের জন্য তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র ‘ইনভেস্ট ইন ইন্ডিয়া’ ডাকে সাড়া দিয়ে এই পদক্ষেপ RBI- এর।