বিশ্বজুড়ে ক্ষুধার্ত মানুষদের জন্য লড়াইকে স্বীকৃতি, পেলো শান্তি নোবেল পুরষ্কার





২০২০ সালে নোবেল শান্তি পুরষ্কার পেলো বিশ্বজুড়ে ক্ষুধার্ত মানুষদের জন্য লড়াই করে চলা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম। বিশ্বজুড়ে ক্ষুধার বিরুদ্ধে ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে চেষ্টা চালাচ্ছে এই সংস্থা। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে ২০২০-র শান্তি পুরস্কার প্রদানের ঘোষণা করলেন নোবেল কমিটির প্রধান ব্রেইট রেইস-অ্যান্ডারসন।



শুক্রবার বিকেলে অফিসিয়াল ট্যুইটারে জানানো হয়, আলফ্রেড নোবেলের ইচ্ছা অনুসারে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বিভিন্ন দেশের সৌভ্রাতৃত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে প্রতিদিন অবদান রাখছে। রাষ্ট্রপুঞ্জের বৃহত্তম বিশেষ সংস্থা হিসেবে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম পিস কংগ্রেসের আধুনিক সংস্করণ। এই বার্তারর প্রসারই অভিপ্রায় নোবেল শান্তি পুরস্কারের।



১৯৬১ থেকে সারা বিশ্বজুড়ে ক্ষুধার বিরুদ্ধে ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে চেষ্টা চালাচ্ছে এই সংস্থা। রাষ্ট্রপুঞ্জের খাদ্য সহায়তা সংক্রান্ত শাখা হল ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম। ১৯৬০ সালে খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সম্মেলনের পরে প্রতিষ্ঠিত হয়েছিল। আনুষ্ঠানিকভাবে ১৯৬৩ সালে এফএও এবং জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা তিন বছরের পরীক্ষামূলক ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬৫ সালে থেকে সংস্থাটি প্রসারিত হয়েছিল। তারা ক্ষুধাকে যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসাবে ব্যবহার করে। জরুরি পরিস্থিতে খাদ্য পৌঁছে দেওয়া তাদের লক্ষ্য।



সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে নোবেল পুরস্কার হিসেবে দেওয়া হয় স্বর্ণ পদক ও এক কোটি সুইডিশ ক্রোনা (প্রায় ৮.২৭ কোটি টাকা)। রসায়ন, পর্দার্থবিজ্ঞান, সাহিত্য সহ বেশ কয়েকটি বিষয়ে এ বছরের পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা হয়েছে।