করোনা চিকিৎসায় অভিনব পথ দেখাল ১৪ বছরের কিশোরী


করোনা চিকিৎসায় অভিনব পথ দেখাল ভারতীয় বংশোদ্ভূত ১৪ বছরের কিশোরী। ইয়ং সাইন্টিস্ট চ্যালেঞ্জ ২০২০ -এ করোনা চিকিৎসায় সম্ভাব্য ড্রাগের কথা উল্লেখ করে জিতেও নিল বিরাট অঙ্কের পুরস্কার। কিশোরের নাম আনিকা চেব্রোলু। বর্তমান টেক্সাসের বাসিন্দা সে। করোনাভাইরাসের একটি নির্দিষ্ট প্রোটিনকে বাঁধতে পারে এবং তাকে কাজ করতে বাধা দেবে এমন একটা অণু তৈরি করেছে এই কিশোরী। 



শুধু করোনা ভাইরাসই নয় আবহাওয়া পরিবর্তনে স্বাস্থ্যের ওপর যে প্রভাব পড়ে তা নিয়ন্ত্রণেরও উপায় খুঁজছে। অত্যন্ত সংক্রামক ভাইরাসের জন্য একটি সম্ভাব্য ওষুধ সন্ধানের জন্য এই কিশোরী একাধিক কম্পিউটার প্রোগ্রামিং ব্যবহার করে। যার মারফত চিহ্নিত করে, কোথায় ওই অণু SARS-CoV-2 ভাইরাসের সঙ্গে আবদ্ধ হবে। 


কিশোরী জানায়, "এটি উত্তেজনাপূর্ণ মুহূর্ত। আমি এখনও সবকিছুভাবে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছি। চেষ্টা করছি"। তবে এই পরীক্ষা লাইভ মডেলে টেস্ট করা হয়নি। তাই এর সফলতা কতটা তা নিয়ে অনিশ্চিয়তা রয়েছে।

Congratulations to Anika Chebrolu, America's Top #YoungScientist of 2020! Learn more about her winning 3M Discovery Education Young Scientist Challenge invention: https://s.3m.com/3uzxx 🧫🦠🧪

Posted by 3M on Tuesday, 13 October 2020