১৯৪৪ সালের পর আবার  ভুতুড়ে রাতের নীলচাঁদের সাক্ষীথাকুন আজ 




আগামীকাল বিশ্বজুড়ে বিভিন্ন দেশে পালন হবে অল হ্যালোজ' ডে। মূলত এই দিনটি সমস্ত মৃত মানুষের উদ্দেশ্যে স্মরণ করার দিন। বলা হয় এইদিন মৃত মানুষের আত্মা ফিরে আসে পৃথিবীতে। সাক্ষাৎ করতে চায় মৃত আত্মার পরিজনের সঙ্গে । তাই ৩১ অক্টোবর বিদেশি প্রথা অনুযায়ী হ্যালোইন ফেস্টিভ্যাল। বিদেশি প্রথা অনুযায়ী ওই দিন ভুতের উৎসব পালন করে থাকে বিদেশিরা। তাই ৩১ অক্টোবরের রাত স্বাভাবিক ভাবেই গাছমছমে ভুতুড়ে রাত্রি।


তার উপর আর এক মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে এই দিন। প্রায় সমগ্র বিশ্ব উপভোগ করতে চলেছে এক অন্যতম বিরল মহাজাগতিক দৃশ্য। ৩১ অক্টোবর দেখতে পাবেন ব্লুমুন। 


ব্লুমুন মানেই চাঁদকে নীল দেখাবে তেমন নয়। সাধারণত একটি মাসে একটি পূর্ণিমার চাঁদ দেখা যায়। কিন্তু কোনো একটি মাসে যদি দুবার পূর্ণিমা পড়ে সেক্ষেত্রে দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয় ব্লুমুন।


দীর্ঘ ১৯৪৪ সালের পর সমগ্র ভারত সহ বিশ্ব থেকে একসাথে দেখা যাবে হ্যালোইন রাতের নীল চাঁদ। ১৯৪৪ সালের পর ১৯৫৫ সালে দেখা গেলেও পৃথিবীর সব অংশ থেকে দেখা যায়নি। তবে ১৯৪৪ সালের পর ২০২০ সালের ৩১ অক্টোবর ভারত সহ সমগ্র বিশ্ব একসাথে সাক্ষী থাকবে হ্যালোইন রাত ও ব্লু মুনের। 


গা ছমছমে ভূতুরে রাতের পাশাপাশি সুন্দর নৈসর্গিক দৃশ্য উপভোগ করতে পারবে বিশ্ববাসী। ৩১ অক্টোবর রাত ৮ টার পর থেকে দেখা যাবে ব্লু মুন।