দুর্গাপূজা নিয়ে কমিটিগুলির সাথে আলোচনা সভা ব্লক প্রশাসনের



শুভাশিস দেবনাথ, আলিপুরদুয়ার:-


সামনেই উৎসবের মরশুম। ঘরে ঘরে এখন দুর্গাপূজার অপেক্ষা। কিন্তু করোনা আবহের জেরে এবারের দুর্গাপুজায় বেশ কিছু নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। জারি হওয়ার পর তৎপর আলিপুরদুয়ার দুই নং ব্লক প্রশাসন। 




এদিন ব্লক প্রশাসনের উদ্যোগে ব্লক অধীনস্থ ৩৩টি রেজিস্ট্রেশন প্রাপ্ত ক্লাব এবং অন্যান্য পুজোকমিটি কে নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হল। মূলত করোনা আবহে দুর্গাপুজো কি ভাবে করলে ভালো হয়, কি কি মেনে চলতে হবে ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয় এদিনের এই সভায়। 



আলিপুরদুয়ার দুই নং ব্লক যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক হরেন্দ্রনাথ অধিকারী, আলিপুরদুয়ার দুই নং পঞ্চায়েত সমিতির সভাপতি অনুপ দাস,শামুকতলা থানার ওসি বিরাজ মুখার্জি,শামুকতলা ইলেক্ট্রিসিটি অফিসের স্টেশন ম্যানেজার দিলীপ রায় সহ অন্যান্য প্রশাসনিক অধিকর্তারা এদিনের এই মিটিং- এ উপস্থিত ছিলেন। 



রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী এবার বন্ধ থাকছে পুজো কার্নিভাল। শামুকতলা থানার ওসি বিরাজ মুখার্জি ক্লাবগুলিকে পুজো কার্নিভাল বা যেকোনো রকমের শোভাযাত্রা থেকে বিরত থাকার নির্দেশ দেন। পুজো প্যান্ডেল কিরকম হবে তা তিনি উপস্থিত ক্লাব সদস্য-সদস্যাদের মধ্যে আলোচনা করেন। প্রতিটি ক্লাব কে মাস্ক, স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে বলে জানান তিনি। 



আলিপুরদুয়ার দুই নং পঞ্চায়েত সমিতির সভাপতি অনুপ দাস বলেন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী রেজিস্ট্রেশন প্রাপ্ত ক্লাবগুলির পুজোর জন্য সরকারি অর্থ বরাদ্দ করেছেন পঞ্চাশ হাজার টাকা যা অনুদানের এই অর্থ বন্টিত হয় প্যান্ডেল, লাইট, মাইক, ঢাকি, পুরোহিত, মৃৎশিল্পী,প্রতিমা সজ্জা সহ বেশ কিছু মানুষের মধ্যে। তিনি জানান যেসব ক্লাবের রেজিস্ট্রেশন হয়নি এমন ক্লাবগুলোর ক্ষেত্রে অতিসত্তর অনলাইন রেজিস্ট্রেশনের সহযোগিতা নিতে হবে। তিনি জানান ৫০ শতাংশ ছাড় দিবে বিদ্যুৎ পর্ষদ এবং দমকল ও পঞ্চায়েত করে সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছে। এদিনের আলোচনা সভায় সকল ক্লাবগুলি প্রশাসনের নির্দেশ মেনেই পুজো করবেন বলে জানান সংবাদ মাধ্যমে।