আরোগ্য সেতু অ্যাপ নিয়ে কেন্দ্রকে শো কজ সেন্ট্রাল ইনফরমেশন কমিশনের


করোনা সংক্রান্ত তথ্য, পাশাপাশি করোনা আক্রান্ত চিহ্নিত করতে জনগণের জন্য কেন্দ্রের নিয়ে আসা আরোগ্য সেতু অ্যাপেের জেরে কিছুটা বেকায়দায় কেন্দ্র! এই অ্যাপের মাধ্যমে পাশাপাশি কোভিড আক্রান্ত রোগীর উপস্থিতি, করোনা সংক্রান্ত তথ্য জানা যেত। ট্রেন, বিমান যাত্রায় মোবাইলে আরোগ্য সেতু বাধ্যতামূলক করা হয়েছে। এর আগে সুরক্ষা সংক্রান্ত বিষয়ে বিতর্কে জড়িয়েছিল এই অ্যাপ। 


কে বা কারা তৈরি করেছে ওই অ্যাপ? এর জবাবে কেন্দ্রের বক্তব্যে সন্তুষ্ট নয় সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)। ‘আরোগ্য সেতু’র ওয়েবসাইটে বলা হয়েছে, ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (এনআইসি) এবং কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক ওই অ্যাপটি তৈরি করেছে। কিন্তু একটি আরটিআই এর জবাবে ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (এনআইসি) জানায় এই অ্যাপ কে বা কারা তৈরি করেছে সে বিষয়ে তাঁরা কিছু জানে না বলেই জানিয়েছে। তথ্যপ্রযুক্তি মন্ত্রক ওই আরটিআই ন্যাশনাল ই গর্ভন্যান্স বিভাগে পাঠালে এই প্রশ্নের উত্তর তাদের কাছে নেই বলেই জানিয়ে দেয়। কেন্দ্রের এমন উত্তরে ‘ধোঁয়াশা’ রয়েছে বলেই মনে করছে সিআইসি।



কেন্দ্রের উত্তরে ধোঁয়াশা রয়েছে বলেই কেন্দ্রকে এবার নোটিশ পাঠাল সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)।কেন এমন ধোঁয়াশাজনকভাবে আরটিআই-এর উত্তর দেওয়া হয়েছে তা নিয়েও প্রশ্ন তুলেছে সিআইসি। ফলে এই অ্যাপ এখন কিছুটা বেকায়দায় কেন্দ্র।


লাইভ ল-র রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় দফতরের সেন্ট্রাল পাবলিক ইনফরমেশনের ৩ অফিসারের বিরুদ্ধে শোকজ নোটিশ ধরিয়েছে সেন্ট্রাল ইনফরমেশন কমিশন। তথ্য অধিকার আইনের আওতায় করা প্রশ্নের দায়সারা এবং প্রতারণামূলক উত্তর দেওয়ার জেরে বরখাস্ত করা হয়েছে। এনডিটিভি-র রিপোর্ট অনুযায়ী, আরোগ্য সেতু অ্যাপের কোনওরকম তথ্যই সঠিকভাবে নেই কেন্দ্রের নির্দিষ্ট তিন মন্ত্রকের কাছে।উদ্বেগজনক বলে জানিয়ে তিন অফিসারকে শোকজ করা হয়- ডেপুটি ডিরেক্টর এবং সিপিআইও এস কে ত্যাগী, ডেপুটি ডিরেক্টর ইলেক্ট্রনিক্স ডিকে সাগর এবং সিনিয়র জেনারেল ম্যানেজার (এইচআর এবং অ্যাডমিন) এবং সিপিআইও, এনইজিডি আরএ ধাওয়ান।


সিআইসি-র তরফে জানানো হয়েছে, "মুখ্য পাবলিক ইনফরমেশন অফিসাররা কেউই আরোগ্য সেতু অ্যাপ সম্পর্কে প্রয়োজনীয় কোনও তথ্য খোলসা করে জানাতে পারেনি। এই ধরণের গুরুত্বপূর্ণ তথ্য যেখানে লক্ষ লক্ষ ভারতীয়র গোপন তথ্য জড়িয়ে রয়েছে, সেটি এভাবে অবহেলা করার বিষয়টি একেবারেই বরদাস্ত করা হবে না।"