সিদ্ধিনাথ মহাবিদ্যালয়ের আন্তর্জালিক আলোচনায় উঠে এলো কর্মজগতে মানসিক চাপ এবং উত্তরণের পথ 




সুজাতা ঘোষ , বাগডোগরা :

গতকাল ১০ই অক্টোবর , বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হিসাবে পালন করা হয়েছে । ১৯৯২ সাল থেকে এই দিনটি সারা বিশ্বে পালিত হয়ে আসছে মানসিক স্বাস্থ্যজনিত সমস্যাকে প্রতিহত করার বিষয়টি সম্পর্কে জনমানসে এবং প্রশাসনিক স্তরে সচেতনতা বৃদ্ধি করার জন্য।এই বছরে করোনা জনিত অতিমারী মানবজীবনের প্রতিটি স্তরে যে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে, তাতে মানুষের মানসিকস্বাস্থ্য একটা বিপর্যয়ের সম্মুখীন হয়ে পড়েছে । চিকিৎসাকর্মীদের প্রতিটি মুহূর্তে আতঙ্কের মধ্যে থাকতে হচ্ছে। নিরাপত্তাকর্মী, অফিসকর্মী তাদেরও অস্বস্তির মধ্যে থাকতে হচ্ছে। ছাত্র-ছাত্রীরা অনিশ্চয়তার মধ্যে মানসিক দুশ্চিন্তায় পড়ে গেছে। যারা কর্মপ্রার্থী তাদের জন্য কাজ নেই ,যারা কাজ করছে তাদের অনেকেরই কাজ অনিশ্চিত বা কাজ চলে গেছে। প্রায় প্রতিটি মানুষ মনের চাপে আছে । কিন্তু মানুষ এখনো জানেনা পরিস্থিতি আরও কতটা খারাপ হবে বা মানসিক স্বাস্থ্যের আরো কতটা অবনতি হবে । বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন ( WHO) বিশ্বকে জানিয়েছেন সতর্ক না হলে মানুষ বড় রকমের অসুবিধার মধ্যে পড়ে যেতে পারে।  সংস্থা বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছেন মানসিক স্বাস্থ্য রক্ষায় সদর্থক ভূমিকা নেওয়ার জন্য আর সাধ্যের চূড়ান্ত সীমায় গিয়ে এই উদ্দেশ্যে সবরকমের বিনিয়োগ করার জন্য। এবছরের নির্বাচিত বিষয় তাই

World mental health day : an opportunity to kick - start a massive scale- up in investment in mental health.

এই মহৎ উদ্যোগের অংশীদার হয়ে মেদিনীপুরের সিদ্ধিনাথ মহাবিদ্যালয় একটি রাজ্যস্তরের আন্তর্জালিক আলোচনার আয়োজন করেন। আলোচনার আহবায়ক মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপিকা ডক্টর শ্যামশ্রী সুর জানান - কর্ম জগতে অনিশ্চয়তার জন্য মানসিক চাপ তৈরি হচ্ছে ,যা খুবই উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করছে । তার কথা মনে রেখে আলোচনার বিষয়বস্তু নির্বাচিত হয়েছে 'ক্যারিয়ার কাউন্সিলিং '। 

যুগ্মভাবে আলোচনার বিষয়বস্তুকে তুলে ধরেন ডক্টর শ্যামশ্রী সুর এবং অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর এবং প্রধান ডক্টর প্রার্থিতা বিশ্বাস। ড. বিশ্বাস তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের সামনে রোল মডেলের গুরুত্ব বিশেষভাবে উল্লেখ করেন। এই আলোচনায় অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শিলিগুড়ি বি.এড. কলেজের অ্যাসোসিয়েট প্রফেসর ড. নীতা মিত্র এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ডক্টর সন্ময় মল্লিক । 

ড. মিত্র বিস্তারিতভাবে সহজ ভাষায় আলোচনা করেন বিদ্যালয় স্তরে কেরিয়ার কাউন্সিলিংয়ের বিবিধ বিষয় নিয়ে। ড.সম্নয় মল্লিক আলোচনা করেন কলেজ ও বিশ্ববিদ্যালয় স্তরের ছাত্র-ছাত্রীদের জন্য ক্যারিয়ার কাউন্সেলিং এর নানান দিক নিয়ে বিভিন্ন উদাহরণের সাহায্যে। 

আলোচনাকে সামগ্রিক রূপ দেন কলকাতা ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইনস্টিটিউট ( ISI) এর মনস্তত্ত্ব বিভাগের অধ্যাপক এবং রাবীন্দ্রিক সাইকোথেরাপি রিসার্চ ইনস্টিটিউট এন্ড ট্রাষ্ট এর প্রতিষ্ঠাতা প্রফেসর ড. দেবদুলাল দত্ত রায়। আলোচনার সমাপ্তি ঘটে ড. শ্যামশ্রী সুরের ধন্যবাদ জ্ঞাপন এর মধ্য দিয়ে।