কৃষি বিল নিয়ে এবার মুখ খুললেন রাজ্যপাল জগদীপ ধনকড়


রাজ্যসভায় তুমুল বিরোধিতার মধ্য দিয়ে ধ্বনি ভোটে পাস হয়ে যাওয়া কৃষি বিল নিয়ে এবার মুখ খুললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। মঙ্গলবার, রাজভবনে কেন্দ্রের কৃষি বিল সমর্থন করে রাজ্যপাল জগদীপ ধনকড় জানান, ‘কৃষক স্বার্থেই কৃষি বিল। কৃষক স্বার্থেই অ্যাকাউন্টে সরাসরি টাকা। কৃষক ও কৃষিক্ষেত্রের জন্য ৩ লক্ষ ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের।




পাশাপাশি এদিন তিনি রাজ্য সরকারকেও আক্রমণ করেন। কেন কেন্দ্রীয় প্রকল্প থেকে কৃষকদের বঞ্চিত করছে রাজ্য? কেন কেন্দ্রের ৮ হাজার ৪০০ কোটি টাকা দেওয়া হয়নি কৃষকদের? প্রশ্ন করেন রাজ্যপাল। রাজ্য সরকার কৃষক স্বার্থে কাজ করছে না বলেও অভিযোগ তাঁর। 




৯ সেপ্টেম্বর কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে লেখা কিষাণ সম্মান নিধি নিয়ে মুখ্যমন্ত্রীর চিঠির কথা উল্লেখ করে কিষাণ সম্মান নিধি প্রকল্প নিয়ে কেন রাজ্যের মাধ্যমে রূপায়ণ করা হবে ? বলে প্রশ্ন করেন রাজ্যপাল। তিনি মনে করেন, রাজ্য়ের মাধ্য়মে কিষাণ সম্মান নিধি প্রকল্প রূপায়ণে দুর্নীতির সম্ভাবনা রয়েছে। 




তিনি আরও বলেন, নীচুতলার পুলিশ কর্মীরা করোনা কালে ভালো কাজ করলেও উচু স্তরের পুলিশ কর্মীরা রাজনীতিকদের কথায় কাজ করছে। গণতন্ত্র, স্বচ্ছতার স্বার্থে কাজ করার বার্তা দেন শীর্ষস্তরের পুলিশকর্মীদের। তিনি আরও বলেন, আমি পুলিশ, সরকার, আমলাদের নির্দেশ দিই না। আমি শুধু বলেছি মানুষের দিকে চেয়ে দেখুন, সমস্যা মেটান, আমি কিন্তু কারও পাপেট, রাবার স্ট্যাম্প বা পোস্ট অফিস নই। 




রাজ্যপাল বলেন, বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট একটা স্ক্যাম, আমি সরকারের কাছে জানতে চাই কোথায় লগ্নির তথ্য? কোথায় গেল ১২ লক্ষ ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ? গত কয়েক বছরে কয়েকশো কোটি টাকা খরচ করেছি। আমি বাংলার রাজনীতি নিয়ে ভাবিত নই, আমি তার অংশ নই।



মানুষের প্রতি অন্যায় হলে চুপ থাকবেন না বলেও জানান তিনি।