কৃষি বিলের বিরোধিতা করে সাংসদদের রাজ্যসভায় আচরণ অত্যন্ত লজ্জাজনক ও সংসদের গরিমার পরিপন্থীঃ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং


লোকসভার পর রাজ্য সভাতেও পাশ হয়ে গেল কেন্দ্রের কৃষি বিল। শুরু থেকে কেন্দ্রের কৃষি বিল নিয়ে বেশ বিতর্ক চলছেই। অকালি দলের মন্ত্রী হরসিমরত কৌর বাদল ইস্তাফা দেওয়ার পর এই বিল নিয়ে জল্পনা আরও বেড়ে গিয়েছে। এর মাঝেই রবিবার রাজ্যসভাতেও এই বিল পাশ হলেও বিরোধীদের তীব্র বিরোধিতার মধ্য দিয়ে এই বিল পাশ করতে হয়েছে সরকারকে। বিরোধীরা এই বিল পাশ হওয়া নিয়ে কেন্দ্র করে সুর চড়ান। ওয়েলে নেমে বিক্ষোভ দেখায় বিরোধীরা। দেওয়া হয় স্লোগান। উপরাষ্ট্রপতির সামনে কৃষি বিলের কপি ছেঁড়েন বিরোধীরা। অবশেষে দুপুরে অধিবেশন শেষের আগে রাজ্যসভায় ধ্বনিভোটে পাস হয়ে যায় কৃষি বিল।




কৃষি বিল পাস করানোকে কেন্দ্র করে রাজ্যসভায় বিরোধী সাংসদদের হট্টগোলের তীব্র নিন্দা করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রবিবার সন্ধ্যায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, কৃষি বিলের বিরোধিতা করতে গিয়ে রাজ্যসভায় বিরোধী সাংসদরা রাজ্যসভায় যে আচরণ করছে তা অত্যন্ত লজ্জাজনক ও সংসদের গরিমার পরিপন্থী। কেন্দ্রে কৃষি বিলে এমন কোনও বিষয় রাখেনি যা কৃষক স্বার্থ বিরোধী।




তিনি আরও বলেন, কৃষি বিল নিয়ে দেশের কৃষকদের ভুল পথে চালানোর চেষ্টা চলছে। কৃষকদের সহায়ক মূল্য বন্ধ করে দেওয়া হয়নি। এই বিলের পর তারা বেশি দাম পাবেন ও নিজের ইচ্ছে মতো পণ্য় বিক্রি করতেও পারবেন। আমিও কৃষক পরিবারের সন্তান। সরকার এমন কোনও সিদ্ধান্ত নেবে না যা কৃষকদের দুর্দশা আরও বাড়িয়ে দেবে।




সাংসদের আচরণ নিয়ে রাজনাথ আরও বলেন, রাজ্যসভায় সাংসদদের আচরণ যেমন সাংসদের ভাবমূর্তি নষ্ট করেছে তেমনি সংসদের ভাবমূর্তিরও বিরোধী।