ভারতীয় নৌসেনার ইতিহাসে নয়া রেকর্ড- যুদ্ধজাহাজে নিযুক্ত হলেন দুই মহিলা অফিসার


picture credit: aajtak


ভারতীয় নৌসেনার (Indian Navy) ইতিহাসে নয়া রেকর্ড। এই প্রথম যুদ্ধজাহাজে নিযুক্ত হলেন দুই মহিলা অফিসার। সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং সাব-লেফটেন্যান্ট রীতি সিং। কুমুদিনী এবং রীতার নিয়োগের সাথে সাথেই ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে এক যুগান্তকারী ইতিহাস তৈরি হলো।

জানাগেছে নৌবাহিনীতে মহিলাদের নিয়োগ করা হলেও এত দিন পর্যন্ত তাঁদের যুদ্ধজাহাজে মোতায়েন করা হত না। একদিকে কোয়ার্টারগুলিতে নিরাপত্তার অভাব, অন্যদিকে মহিলাদের ব্যবহারের মতো শৌচাগার না থাকা, দীর্ঘদিন ধরে জাহাজে থাকার মতো অন্যান্য কারণে মহিলাদের নৌবাহিনীর যুদ্ধ জাহাজে নিয়োগ না করা কার্যত প্রথা হয়ে দাঁড়িয়েছিল। 


সেই প্রথা ভেঙে সোমবার কোচিতে আইএনএস গরুড় যুদ্ধজাহাজে একটি অনুষ্ঠানের মাধ্যমে কুমুদিনী এবং রীতার এই নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন হয়। কুমুদিনী ও রীতিকে অভিনন্দন জানিয়ে অনুষ্ঠানে রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ বলেন, ‘‘এটা ঐতিহাসিক মুহূর্ত। এই প্রথম মহিলাদের হেলিকপ্টার অপারেশনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যার মাধ্যেমে যুদ্ধজাহাজে মহিলা অফিসারদের মোতায়েনের সূচনা হল।’’ 

সংবাদে প্রকাশ নেভি ওয়ারশিপের ক্রিউ হিসেবে যোগদান করবেন তাঁরা। নৌবাহিনীর মাল্টি-রোল হেলিকপ্টার অপারেট করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কুমুদিনী ত্যাগী এবং রীতি সিংকে। আশা করা হচ্ছে খুব শিগগিরই এই দুই তরুণী অফিসারকে নৌবাহিনীর এমএইচ-৬০ আর হেলিকপ্টার ওড়াতে দেখা যাবে।