ওয়েব-ভিত্তিক COVID প্রেডিক্টর, বাঙালি বৈজ্ঞানিকের দলের আবিষ্কার




সারা বিশ্বজুড়ে এখন একটাই চিন্তা, তা হল করোনা। করোনা ভাইরাস নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে চলছে নানান গবেষণা আর উঠে আসছে নানান তথ্য। রবিবার কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রক পক্ষ থেকে জানা গেছে ভারত SARS CoV-2 এর জিনোমিক সিকোয়েন্সে নিয়ে কাজ করছে। ভাইরাসের জিনগত পরিবর্তন সনাক্ত করতে ভাইরাস এবং মানুষের জিনগত পরিবর্তনশীলতা সনাক্ত করতে শুধু ভারত নয় বিশ্বজুড়ে চলছে পরীক্ষা নিরীক্ষা।



ডঃ ইন্দ্রজিৎ সাহা এর নেতৃত্বে কলকাতার সংস্থা কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অফ ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল টিচার্স ট্রেনিং অ্যান্ড রিসার্চ বিভাগের সদস্যরা একটি ওয়েব বেসড কোভিড ১৯ প্রেডিক্টর বানাচ্ছে। এই ওয়েব বেসড কোভিড ১৯ প্রেডিক্টরের সাহায্যে ভাইরাসের গতিপ্রকৃতি সনাক্ত হবে। তাও আবার অনলাইনে মেশিনের সাহায্যে। মেশিন লার্নিংয়ের ভিত্তিতে ভাইরাসগুলির অনুক্রমের আগে থেকে বোঝা যাবে। এছাড়াও, পয়েন্ট একক নিউক্লিওটাইড পলিমারফিজম (এসএনপি) এর ক্ষেত্রে জিনগত পরিবর্তনশীলতা পেতে ৫৬৬ ইন্ডিয়ান SARS CoV-2 জিনোমগুলি বিশ্লেষণ করেছে মিউটেশন।



বিজ্ঞানীরা বিশ্বব্যাপী এবং দেশ অনুসারে একটি ওয়েব অ্যাপ্লিকেশনও তৈরি করেছেন। যার মাধ্যমে SARS CoV-2 জিনোমে রূপান্তর পয়েন্টগুলি অনুসন্ধান করা যেতে পারে। প্রোটিন-প্রোটিন মিথস্ক্রিয়া, এপিটোপস আবিষ্কার এবং ভাইরাসের এমআরএনএনএ পূর্বাভাসের দিকে আরও কাজ করছেন বলেই খবর।