করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে ২০২১-ও কেটে যেতে পারে বলেই মনে করেন মার্কিন যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ 


COVID-19 pandemic may last till the end of 2021 claimed Anthony Fauci


থেমে নেই করোনা। নেই থেমে লড়াইও। দিনের পর দিন নতুন করে সংক্রমণের সংখ্যা বেড়েই চলছে। উদ্বেগজনক পরিস্থিতির মধ্য দিয়ে দিন কাটাচ্ছে বিশ্ববাসী। কতদিনে আবিষ্কার হবে করোনা ভ্যাকসিন সেদিকে চাতক পাখির মতো চেয়েই রয়েছে বিশ্বের আপামর জন সাধারন। বিদায়ের ঘণ্টা কবে বাজবে সেদিনের অপেক্ষায় মানুষ। কিন্তু তা আর অত সহজে হচ্ছে কই এমনই কথা শোনালেন মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের ডিরেক্টর অ্যান্টনি ফসি। তিনি মনে করছেন ২০২১-এর শেষ পর্যন্ত আমাদের করোনার সাথে লড়তে হতে পারে। এখনও নিচ্ছে না বিদায় এই মারণ ভাইরাস। করোনার বিরুদ্ধে আমাদের আরও লড়াই করতে হবে। 



এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাকে অনেকটাই কব্জা করে ফেলেছে আমেরিকা বলে দাবি করলেও সহমত পোষণ করেন না ফসি। ফসি মনে করেন করোনার আগের সময় ফিরে পেতে এখনও বেশ খানিকটা সময় লাগবে।



একটি সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ফসি বলেছেন, ‘পরিসংখ্যান খুবই উদ্বেগজনক।’ তাঁর আরও সংযোজন, ‘কোভিড-১৯ ছড়িয়ে পড়ার আগের মতো স্বাভাবিক পরিস্থিতির কথা যদি বলেন, তাহলে ২০২১-এর অনেকটা সময় নিয়ে নেবে। হয়তো আগামী বছরের শেষ দিকে পৌঁছে যাব।’