JEE - NEET স্থগিত চেয়ে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে চিঠি আট বছর বয়সী পরিবেশ রক্ষা কর্মীর

সংবাদ একলব্যঃ 

করোনা আবহেই বিতর্কের মাঝেই ১লা সেপ্টেম্বর থেকে আরম্ভ হয়ে গেছে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা ও ১৩ই সেপ্টেম্বর নিট পরীক্ষা। সারা দেশ জুড়ে ধীরে ধীরে ভয়াল রুপ ধারন করছে করোনা সংক্রমণ। দিনের পর দিন যেভাবে সংক্রমণের সংখ্যা বাড়ছে তাঁতে উদ্বিগ্ন সকলেই। এই পরিস্থিতিতে জিইই ও নিট পরীক্ষা নেওয়া নিয়ে তৈরি হয় বিতর্ক, ঘটনা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। কিন্তু, অবশেষে সুপ্রিম কোর্টের নির্দেশে পরীক্ষা গ্রহণ প্রক্রিয়া আরম্ভ হয়েছে। তারপরেও, পরীক্ষা স্থগিত করার আশা নিয়ে কেন্দ্রের কাছে রাজ্যের মুখ্যমন্ত্রী সহ অনেকেই প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছে। এবার, নিট ও জেইই পরীক্ষা স্থগিত করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন আট বছর বয়সি পরিবেশ রক্ষা কর্মী লিসিপ্রিয়া কাঙ্গুজাম।



শুধু নিট বা জেইই নয় জেইই (অ্যাডভান্স), থার্ড ইয়ার ইউনিভার্সিটি টেস্ট, সিবিএসই কমপার্টমেন্টাল পরীক্ষা, এনডিএ, জিইউইটি সহ বেশ কয়েকটি পরীক্ষাও পিছনোর আবেদন করেছে লিসিপ্রিয়া। লিসিপ্রিয়া লিখেছে, দেশের লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রীর জীবন রক্ষা করার জন্যই এই পরীক্ষাগুলি বাতিল করা একান্ত জরুরি। সরকার যেন পড়ুয়াদের স্বার্থেই এখনকার মতো পরীক্ষাগুলি গ্রহণ না করার সিদ্ধান্ত নেয়।



পাশাপাশি, লিসিপ্রিয়া চিঠিতে বর্তমান করোনা পরিস্থিতি, বন্যা পরিস্থিতির কথা উল্লেখ করে লিখেছে, এহেন পরিস্থিতিতে প্রতিযোগিতামূলক বা ডিগ্রি পরীক্ষাগুলি বাতিল করলেই মঙ্গল হবে। পরীক্ষার্থীদের কথা ভেবেই এটা সরকারের করা উচিত।লক্ষ লক্ষ ছাত্রের হিতের কথা ভেবেই পরীক্ষা আপাতত বন্ধ রাখার আবেদন করা হয়েছে চিঠিতে।