করোনার মতো সংকটময় পরিস্থিতিতে আগে কখনও পড়তে হয়নি- নির্দ্বিধায় স্বীকার WHO’র 

ওয়েবডেস্কঃ 

করোনা পরিস্থিতি দিনের পর দিন বেড়েই চলছে। এদিকে, ভ্যাকসিন এবছর আসবে না বলেই মত বিশেষজ্ঞদের। যদিও একাধিক ভ্যাকসিনের ট্রায়াল চলছে। তবে, এইরকম সংকটময় পরিস্থিতি এর আগে কখনই পড়েতে হয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সে কথা নির্দ্বিধায় স্বীকার করে নিলেন WHO’র ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেসিয়াস। 

সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেসিয়াস বলেন,"এই নিয়ে ষষ্ঠবার স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করল WHO। তবে নিশ্চিতভাবেই বলা যায়, এই ছ’বারের মধ্যে এটাই সবচেয়ে খারাপ অবস্থা।” 

টেড্রোস আরও বলেন, সংক্রমণ ছড়ানোর ৬ মাস পরেও এই ভাইরাস গতি বাড়াচ্ছে। শুধু গত ৬ সপ্তাহেই বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যাটা দ্বিগুণে দাঁড়িয়েছে বলেই জানান তিনি।

সোয়াইন ফ্লু, জিকা ভাইরাস, পোলিও সংক্রমণ এবং দু’বার ইবোলা সংক্রমণের সময়ে বিশ্বজুড়ে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করেছিল WHO। এবার করোনা। তবে, এর আগে ততটা ভয়ঙ্কর ছিল না পরিস্থিতি। 

করোনা মহামারী থেকে বাঁচার একমাত্র উপায় স্বাস্থ্যবিধি মেনে চলা। যেখানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে, সেখানে সংক্রমণ কমছে। যেখানে মানা হচ্ছে না, সেখানে বাড়ছে। অনেক দেশ ধরেই নিয়েছিল, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করে ফেলেছে তাঁরা। সেই সব দেশেও নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। পাশাপাশি, বিপদ এখনও কাটেনি বলেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।