ওয়েবডেস্কঃ 

আইআরসিটিসি-স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যৌথ উদ্যোগে বাজারে আসলো একটি ক্রেডিট কার্ড। টিকিট কাটা থেকে শুরু করে শপিংয়ে আকর্ষনীয় ছাড় মিলবে এই কার্ড মারফত। রেল ভ্রমণে সঞ্চয় ছাড়াও আইআরসিটিসি-এসবিআই কার্ড অনলাইন শপিং পোর্টালগুলির জন্য বেশ কয়েকটি সুবিধা দেয়। ই-কমার্স সাইটে কেনাকাটা করার সময় গ্রাহকরা ছাড় পেতে পারেন।
আইআরসিটিসি এসবিআই কার্ডের সুবিধা এবং রিওয়ার্ড:
  • RuPay প্লাটফর্মের এই কার্ড দিয়ে এসি-১. এসি-২, এসি ৩-তে টিকিট কাটলে ১০ শতাংশ পর্যন্ত ভ্যালু ব্যাক পাওয়া যাবে। পাশাপাশি টিকিটেও মিলবে ছাড়। 
  • এছাড়াও কার্ড অ্যাক্টিভেশনে মিলবে ৩৫০ বোনাস রিওয়ার্ড পয়েন্টসও। অনলাইন শপারদের ক্ষেত্রেও বেশকিছু সুবিধে দিচ্ছে এই কার্ড। 
  • কার্ডটি অনলাইনে লেনদেনের ফি ছাড়ও দেয় (লেনদেনের পরিমাণের ১%), ১% জ্বালানী সারচার্জ মওকুফ, এক বছরে রেলওয়ে স্টেশনগুলিতে ৪ প্রিমিয়াম লাউঞ্জ ফ্রি অ্যাক্সেস (প্রতি ত্রৈমাসিক এক)।
  • কার্ডটির ব্যবহারকারীরা সর্বনিম্ন ব্যয় করে কার্ডটি সক্রিয় করার পরে ৩৫০ বোনাস রিওয়ার্ড পয়েন্ট পাবেন।
  • ব্যবহারকারীরা আইআরসিটিসির টিকিটিং ওয়েবসাইটে ট্রেনের টিকিট কেনার জন্য জমা হওয়া রিওয়ার্ড পয়েন্টগুলি  ব্যবহার করতে পারবে।

বিগবাস্কেট, অক্সি, ফুড ফর ট্রাভেল-সহ একাধিক ওয়েবসাইট থেকে কেনাকাটায় ছাড় পাওয়া যাবে। 

এছাড়াও ওষুধ কিনতেও মিলবে ছাড়। মেডলাইফ থেকে ওষুধ কিনলে ২০ শতাংশ ছাড় পাওয়া যাবে। ফিটারনিটিতে ২৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। প্যাথোলজিতেও ছাড় পাওয়া যাবে বলে জানা গেছে।

এদিকে, কার্লটন, অ্যারিস্টোক্রাট, ভিআইপি, স্কাই ব্যাগ-এর সামগ্রী কিনলে পাওয়া যাবে ১০ শতাংশ ছাড়। বাটাতে পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড়। ৩০০ টাকা ছাড়া পাওয়া যাবে Myntra-তে।

গোয়েল জানান, প্রধানমন্ত্রীর পরিকল্পনা মতো আমরা ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগ নিয়ে রেলপথকে সমস্ত ক্ষেত্রে ‘আত্মনির্ভর’ তৈরিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। রুপে প্ল্যাটফর্মে কাজ করা আইআরসিটিসি এসবিআই কো-ব্র্যান্ডেড কার্ড রেলওয়ে পরিচালিত "মেক ইন ইন্ডিয়া" কার্যক্রমগুলির মধ্যে একটি। 

২০২১ সালের ৩১ শে মার্চ অবধি কার্ড ইস্যু ফি মওকুফ করা হয়েছে।কার্ডটি সক্রিয় হওয়ার সাথে সাথে ৩৫০ বোনাসের পুরষ্কার পয়েন্ট ব্যবহারকারীকে দেওয়া হবে।আরও প্রযুক্তিগত অগ্রগতি হওয়ার সাথে সাথে কার্ডটি আরও বেশি সুবিধা নিয়ে আসবে বলে মন্তব্য করেছেন গোয়েল।