TANUMOY DEBNATH, SANGBAD EKALAVYA: 

করোনা আবহের মধ্যেই গত ১৫ জুলাই প্রকাশিত হয়েছে ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল।  সামাজিক বিধিনিষেধ এবং লকডাউনের কারণে বিদ্যালয় বন্ধ থাকায় এবছর পরীক্ষার্থীদের হাতে দেওয়া হবেনা তাদের মার্কশীট। পরিবর্তে পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে পরীক্ষার্থীদের অভিভাবকদের হাতে আগামী ২৩ জুলাই দেওয়া হবে মার্কশীট। যদিও লকডাউনের কারনে সেই তারিখের পরিবর্তন করা হয়েছে। ২৩ জুলাইয়ের পরিবর্তে আগামী  ২৪ জুলাই দেওয়া হবে মাধ্যমিকের মার্কশীট। 


করোনার সংক্ৰমণ রুখতে গোটা রাজ্যজুড়ে প্রতি বৃহস্পতিবার ও শনিবার সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। তাই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি ২০.০৭.২০২০ তারিখের বিজ্ঞপ্তি অনুসারে (বিজ্ঞপ্তি নং: 77/Pres/20) ঘোষণা করেছেন যে কনটেইনমেন্ট জোন রয়েছে এমন জায়গাগুলিতে মিড ডে মিল মিল বিতরণ করার মতো করে মাধ্যমিক ২০২০ এর ফলাফল শিক্ষার্থীর পরিবারের কাছে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ২৩ শে জুলাই রাজ্যে সম্পূর্ণ লকডাউন হওয়ায় ২৪ শে জুলাই স্কুলগুলিতে মার্কশীট বিতরণ করা হবে। কোভিড ১৯-এর জন্য সমস্ত স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে অভিভাবকদের হাতে সার্টিফিকেট এবং মার্কশিট দেওয়া হবে।কোনও অবস্থাতেই শিক্ষার্থীদের স্কুলে আসতে দেওয়া যাবেনা। এক্ষেত্রে অভিভাবককে ছাত্রের admit বা registration certificate এবং সাথে অভিভাবকের ID  প্রুফ সাথে আনতে হবে। 


সেইদিন একাদশ শ্রেণীতে ভর্তির ফর্মও (class 11 admission form) দেওয়া হবে বিদ্যালয়(school) থেকে। এই দুদিন বিদ্যালয়ের 50% শিক্ষক-শিক্ষিকা ও অ-শিক্ষক কর্মীদের উপস্থিতি বাধ্যতামূলক ঘোষণা করলো (বিজ্ঞপ্তি নং 78/Pres/20) মধ্যশিক্ষা পর্ষদের (wbbse) সভাপতি ডঃ কল্যাণময় গাঙ্গুলী। 

নিজের বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ফর্ম ফিলাপ করে সরাসরি ভর্তি হতে পারবে ৪ আগস্ট ২০২০ থেকে ৭ আগস্ট ২০২০ পর্যন্ত।

তবে অন্য বিদাল্যের ছাত্রছাত্রীদের ভর্তির ফর্ম জমা নেওয়া হবে ১২ আগস্ট ২০২০ থেকে ১৪ আগস্ট ২০২০ পর্যন্ত।

সমস্ত মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানের কাছে পর্ষদের সভাপতির তরফে এই মর্মে নির্দেশ এসেছে যে, আগামী ২৪ জুলাই তারিখে এবং তার পরবর্তী যে কোনোদিন বিদ্যালয়ের প্রধানশিক্ষকের নির্দেশ অনুসারে বিদ্যালয়ে উপস্থিত হবে শিক্ষক-শিক্ষিকা এবং অ-শিক্ষক কর্মীদের। বিদ্যালয়ের প্রধানশিক্ষককে ন্যূনতম ৫০ শতাংশ উপস্থিতি বজায় রাখতে সমস্ত শিক্ষক-অশিক্ষক কর্মীদের পর্যায়ক্রমে বিদ্যালয়ে উপস্থিত হওয়ার নির্দেশ দিবেন। 
22 জুলাই সমস্ত জেলায় বিদ্যালয় গুলির হাতে মার্কশীট দিয়ে দেওয়া হবে বলে জানা গেছে। 

কোভিড-১৯ এর সতর্কতা স্বরূপ হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবহার, মাস্ক পড়া, নিরাপদ দূরত্ব বজায় রাখার মতো সমস্ত ধরণের বিধিনিষেধ মেনে চলতে হবে বিদ্যালয়ে। এর কোনোরকমের অনিয়মে সরাসরি পর্ষদকে অভিযোগ জানাতে হবে। যদিও যেসমস্ত শিক্ষক-অশিক্ষক কর্মীরা কন্টেইনমেন্ট জোনে আছেন তাঁদের জন্য উপরোক্ত বাধ্যবাধকতা নেই।