First made-in-India vaccine against coronavirus disease (Covid-19) could be launched on Independence Day on August 15, according to a letter written by the Indian Council of Medical Research (ICMR) to institutions involved in developing the vaccine for the viral infection.
সারা বিশ্ব করোনার টিকার অপেক্ষায়। এদিকে, আইসিএমআর ও ভারত বায়োটেকে যৌথ প্রচেষ্টায় ভারতেও বানাচ্ছে করোনার টিকা। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর জানিয়ে দিল, ১৫ অগাস্টের মধ্যে বাজারে করোনার টিকা আনার পরিকল্পনা করছে তারা। 

আইসিএমআর যে টিকা আনছে তাঁর নাম নাম বিবিভি১৫২ কোভিড টিকা। দেশে তৈরি এই প্রথম করোনা প্রতিষেধকের ১২টি প্রতিষ্ঠানে ক্লিনিক্যাল ট্রায়াল হবে। আইসিএমআর তাদের অনুরোধ করেছে, দ্রুত এই ট্রায়াল শেষ করতে, কারণ এটিকে টপ প্রায়রিটি প্রজেক্ট হিসেবে গুরুত্ব দিচ্ছে তারা, কেন্দ্রীয় সরকারের সর্বোচ্চ স্তর থেকে বিষয়টি দেখা হচ্ছে। 

চিঠি দিয়ে ভার্গব বলেছেন, এ মাসের ৭ তারিখের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত সমস্ত সম্মতি এই প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই জোগাড় করে ফেলতে হবে, যাতে তা নির্দিষ্ট সময়ের মধ্যে বাজারে আনা যায়।

বিবৃতিতে আইসিএমআর বলেছে, জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে ১৫ অগাস্টের মধ্যে এই টিকা বাজারে আনার পুরোদমে চেষ্টা চালাচ্ছে তারা। এর মধ্যে সবকটি ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করতে হবে। ভারত বায়োটেক নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ সম্পূর্ণ করার চেষ্টা করছে। যদিও এই প্রকল্পের সঙ্গে যুক্ত সব কটি ক্লিনিক্যাল ট্রায়ালের পরেই চূড়ান্ত ফল জানা যাবে।