বাড়ির বাইরে বেড় হলে করোনা থেকে বাঁচতে আপনাকে যে বিষয় সম্পর্কে সতর্ক থাকতেই হবে 


দেশজুড়ে আনলক ফেজ ২ শুরু হয়েছে ইতিমধ্যে, আবার অনেক রাজ্যেই পুনরায় লকডাউনের ঘোষণাও করা হচ্ছে। সব মিলে পরিস্থিতি যা তাতে সচেতনতাই একমাত্র করোনা সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায়। তবে আনলক ফেজ ২ তে যে সমস্যা সব থেকে বড় হয়ে উঠছে সেটি হলও গণপরিবহন। কীভাবে গণপরিবহণে নিরাপদে ভ্রমণ করা যায় তা নিয়েই চিন্তিত সকলে। 

অনেকের নিজস্ব যানবাহন নেই এবং তারা গণপরিবহনের উপর নির্ভরশীল। ক্যাব বা বোর্ডিং ট্রেন এবং বাসের সুবিধা পান, অনেকেই গণপরিবহনে যাতায়াত পুনরায় চালু করাতে উদ্বিগ্ন। যদিও বিভিন্ন সরকার গণপরিবহন এর ক্ষেত্রে স্যানিটাইজ সহ অন্যান্য সুরক্ষা অবলম্বন করছে।  

জনসাধারণের পরিবহন ব্যবহার করার সময় স্বতন্ত্র হিসাবে আপনাকে অবশ্যই নিরাপদ থাকার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে।

নিরাপদে উপায়ে যাতায়াত করতে আপনাকে সহায়তা করার জন্য এখানে কয়েকটি সহজ উপায় নিয়ে আলোচনা করা হলো-

1. দূরত্ব বজায় রাখুনঃ গণপরিবহনে যাতায়াতের বিষয়টি যখন আসে তখন সামাজিক দূরত্বের গুরুত্বকে যথেষ্ট গুরুত্ব দেওয়া যায় না। অন্যের থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করা ভাল। যানবাহন যত বেশি ভিড় করবে  ঝুঁকি তত বাড়বে। সামাজিক দূরত্বের নিয়মটি অনুসরণ করতে, কম জনাকীর্ণ যানবাহনে চলা ভাল। দলে দলে ভিড় এড়াতে এবং যখনই সম্ভব নিজের এবং অন্যদের মধ্যে অযথা লাইন ছেড়ে দিন। যদিও আপনি যে বাস বা ট্রেনটিতে চড়েছেন তা শেষ পর্যন্ত ভিড় হতে পারে, তখন আপনার কী করা উচিত? একটি মাস্ক পরেনিন, এবং যতটা সম্ভব অন্যদের থেকে দূরত্ব বজায় রাখুন।


২. আপনার মুখটি দেখুন: আপনি বাসে বা ট্রেনে ভ্রমণ করছেন, তাহলে অবশ্যই COVID-19 সহ সকল শ্বাস প্রশ্বাসের সংক্রমণ রোধ করতে ভ্রমণের সময় সারাক্ষণ মুখোশ (mask) পরুন। আপনার হাতের পরিবর্তে আপনার কনুইতে হাঁচির সময় মুখ ঢাকুন। টিস্যু একবার ব্যবহার করে তা বাতিল করা উচিত। আপনার চোখ, নাক এবং মুখ স্পর্শ করার আগে আপনার হাত সাবান এবং গরম জল দিয়ে সঠিকভাবে ধুয়ে নিন।


৩. পৃষ্ঠতল সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন: সর্বজনীন পরিবহন ব্যবহার করার সময়, টিকিট কাউন্টার, হ্যান্ড্রেলস, রেস্টরুমের সারফেস, লিফট বোতাম এবং যতটা সম্ভব বেঞ্চগুলির মতো স্পর্শকারী পৃষ্ঠগুলিকে সীমাবদ্ধ করুন। গ্লাভস পরা অভ্যাস করুন যাতে আপনার খালি হাতে ধাতব পৃষ্ঠগুলিকে স্পর্শ করতে না হয়। আমরা বুঝতে পারি যে পুরোপুরি পৃষ্ঠের স্পর্শ এড়ানো অসম্ভব। সুতরাং, ভ্রমণের সময় হাতে স্যানিটাইজার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। 


৪. ভ্রমণের পরে আপনার হাত পরিষ্কার করুন: গাড়ি থেকে নামার পরে, এটি বাস বা ট্রেন হোক, কমপক্ষে 20 সেকেন্ডের জন্য সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুয়ে নিন। হাত না ধুয়ে আপনার চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন।


৫. পিক আওয়ারগুলি এড়িয়ে চলুন:  আপনার যাতায়াতটি এমনভাবে পরিকল্পনা করুন যাতে  আপনি পিক আওয়ারের ভিড় এড়াতে পারেন । খুব ভোরে ভ্রমণ করা ভাল। এমনকি সেখানে কম ভিড় থাকলেও আপনার নাক এবং মুখটি সঠিকভাবে ঢেকে রাখা ভাল। এছাড়াও, একবার আপনি বিভিন্ন স্টেশন বা বাস স্টপগুলিতে প্রবেশ এবং প্রস্থান করার পরে আপনার হাত স্যানিটাইজ করুন।

ব্রেথ ইজি দিয়ে আপনার শ্বাস প্রশ্বাসের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন কারন সাম্প্রতিক COVID-19 মহামারীর মধ্যে শ্বাস প্রশ্বাসের প্রতিরোধ ক্ষমতা জোরদার করার বিষয়ে প্রচুর আলোচনা রয়েছে।