প্রধানমন্ত্রী জনধন একাউন্ট খুলতে চান? কীভাবে খুলবেন-জানুন বিস্তারিত



প্রধানমন্ত্রী জন ধন যোজনাআর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া নাগরিকদের আর্থিক ব্য‌বস্থার মধ্য‌ে টেনে আনার লক্ষ্য‌ে ২৮ আগস্ট ২০১৪ নতুন দিল্লিতে প্রধানমন্ত্রী জন ধন যোজনার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া মানুষজনকে আর্থিক ব্য‌বস্থার মধ্য‌ে নিয়ে আসার চেষ্টা ধরেই শুরু হয়েছে এই প্রকল্প। ২০০৫ সালে রিজার্ভ ব্য‌াঙ্ক অফ ইন্ডিয়া প্রথম এ ধরনের মানুষজনকে ব্য‌াঙ্ক অ্য‌াকাউন্ট খোলার ব্য‌াপারে আকৃষ্ট করতে পরিকল্পনা গ্রহণ করে। কেওয়াইসি সংক্রান্ত নিয়ম খানিকটা শিথিল করে ‘জিরো ব্য‌ালান্স’ ব্য‌াঙ্ক অ্য‌াকাউন্টের সুবিধা দেওয়া হয়। বর্তমানে কেন্দ্রীয় সরকার এই আন্দোলনকে আরও বিস্তৃত করে প্রতিটি বাড়িতে ব্য‌াঙ্ক অ্য‌াকাউন্ট ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে  স্পষ্ট করে জানিয়েছে যে, ‘সরকারী বৈধ নথি’ নেই এমন ব্যক্তিরা ব্যাংকগুলিতে “ছোট অ্যাকাউন্ট” খুলতে পারবেন। একটি স্ব-প্রত্যায়িত (self attested)  ছবি এবং তার স্বাক্ষর বা থাম্ব প্রিন্ট ব্যাংকের কর্মকর্তাদের উপস্থিতিতে একটি “ছোট অ্যাকাউন্ট” খোলা যেতে পারে। এ জাতীয় অ্যাকাউন্টগুলিতে মোট জমা (এক বছরে এক লক্ষ টাকার বেশি নয়), মোট উত্তোলন (এক মাসে দশ হাজারের বেশি নয়) এবং অ্যাকাউন্টগুলিতে ভারসাম্য (যে কোনও সময়ে পঞ্চাশ হাজারের বেশি নয়) সম্পর্কিত সীমাবদ্ধতা রয়েছে । 


PMJDY প্রকল্পের আওতায় আপনি যে  বিশেষ সুবিধা গুলি পাবেন-
  • আমানতের উপর সুদ
  • দুর্ঘটনাজনিত বীমা  2 লক্ষ টাকা
  • কোনও ন্যূনতম ব্যালেন্সের প্রয়োজন নেই
  • ভারত জুড়ে অর্থের সহজ স্থানান্তর
  • সরকারী প্রকল্পের সুবিধাভোগী এই অ্যাকাউন্টগুলিতে সরাসরি বেনিফিট  পাবেন।
  • পেনশন, বীমা পণ্য এই একাউন্ট থেকে করা যাবে।
  • PMJDY এর অধীনে ব্যক্তিগত দুর্ঘটনা বিমা অনুসারে দাবিটি প্রদেয় হবে যদি RUPAY কার্ডধারীরা কোনও ব্যাংক শাখা, ব্যাংক মিত্র, এটিএম, পস, ই-সিওএম ইত্যাদিতে লেনদেন করে থাকেন। 


প্রধানমন্ত্রীর জন-ধন যোজনার আওতায়  অ্যাকাউন্ট খোলার জন্য যে সকল তথ্যের প্রয়োজন :
  • পাসপোর্ট,
  • ড্রাইভিং লাইসেন্স,
  • প্যান কার্ড,
  • নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত ভোটার পরিচয়পত্র,
  • রাজ্য সরকারের এক আধিকারিকের দ্বারা যথাযথভাবে স্বাক্ষরিত জব কার্ড
  • নাম, ঠিকানা এবং আধার নম্বর, বা বিশদ সম্বলিত ভারতের অনন্য পরিচয় কর্তৃপক্ষের দ্বারা জারি করা চিঠি
  • নিয়ন্ত্রকের সাথে পরামর্শক্রমে কেন্দ্রীয় সরকার কর্তৃক অবহিত হিসাবে অন্য যে কোনও দলিল


কোথায় খোলা যাবে প্রধানমন্ত্রীর জনধন যোজনা একাউন্ট :

যে কোনও ব্যাংক শাখা বা ব্যাংক মিত্র আউটলেটে অ্যাকাউন্ট খোলা যেতে পারে। PMJDY আওতায় খোলা অ্যাকাউন্টগুলি জিরো ব্যালেন্স দিয়ে খোলা হচ্ছে। 

Official website Click Here

ফর্ম ডাওনলোড করতে ক্লিক করুনঃ 



বয়স মানদণ্ড 

10 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা পিএমজেডিওয়াই প্রকল্পের আওতায় অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে, 18 বছর বয়স না হওয়া পর্যন্ত তাদের নাবালক হিসাবে বিবেচনা করা হবে। এর উপরে, ব্যক্তিরা 60 বছর বয়স পর্যন্ত অ্যাকাউন্টটি খুলতে পারবেন। 

নূন্যতম বিনিয়োগ 

পিএমজেডিওয়াই স্কিমের অধীনে অ্যাকাউন্ট খোলার জন্য কোনও ন্যূনতম আমানতের পরিমাণ নেই। ব্যক্তিরা এই প্রকল্পের আওতায় শূন্য ব্যালান্স অ্যাকাউন্ট খুলতে পারে। তবে, যদি তারা একটি চেকবুকের মালিক হতে চান, তবে তাদের ন্যূনতম ব্যালেন্সের মানদণ্ডটি পূরণ করতে হবে। 

সর্বোচ্চ প্রত্যাহার 

পিএমজেডিওয়াই অ্যাকাউন্ট থেকে, ব্যক্তিরা এক মাসে সর্বোচ্চ চারবার টাকা তুলতে পারবেন। অ্যাকাউন্ট থেকে প্রতি মাসে সর্বাধিক পরিমাণ উত্তোলন করা যায় তা হ'ল 10,000 ডলার। সর্বাধিক আমানত কোনও অ্যাকাউন্ট ধারক পিএমজেডিওয়াই অ্যাকাউন্টের অধীনে সর্বাধিক পরিমাণ জমা দিতে পারে তা হ'ল 1,00,000 টাকা। 

প্রধানমন্ত্রী জন-ধন যোজনার একমাত্র উদ্দেশ্য‌ কিন্তু ব্য‌াঙ্ক অ্য‌াকাউন্ট খোলা নয়। তা হলে এই অ্য‌াকাউন্ট অব্য‌বহৃত হওয়ার সম্ভাবনা থাকত। এই অ্য‌াকাউন্টের মাধ্য‌মে বিভিন্ন কল্য‌াণমূলক সরকারি প্রকল্পের অর্থ পাঠানো যেতে পারে। সে ক্ষেত্রে সুবিধাভোগীরা নিয়মিত টাকা তুলবেন, জমাও করবেন। মধ্য‌স্থতাকারীদের অসাধুতা মানুষকে বিব্রত করবে না। দক্ষিণ আমেরিকার দেশগুলিতে যেমন অ্য‌াকাউন্ট খোলার ফলে মানুষের সুবিধা হয়েছে, তেমনই এখানেও অবশ্য‌ই হবে বলে আশা করা যায়। তবে অনেক বিশেষজ্ঞ বিপরীত মতও পোষণ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. সাভাবিক মূতূ হলে 2 lakhটাকা পাঔয়া যাবেনা কি jondhon a/ c

    উত্তরমুছুন
  2. আমার ব্যাঙ্ক অফ বরোদা তে প্রধানমন্ত্রী জনধন যোজনা একাউন্ট আছে আমি জানতে চাইছি এই একাউন্টে সুদ কত?

    উত্তরমুছুন

thanks