রবীন্দ্রনাথ বর্মন, গোসানীমারি, ৫ জুন : 

আজ ৫ই জুন, বিশ্ব পরিবেশ দিবস। করোনা সংকটে বিপর্যস্ত পরিস্থিতির মাঝেও মানুষ ভোলেনি জীবন বাঁচাতে পরিবেশ কতটা গুরুত্বপূর্ণ। সেই গুরুত্বকে মাথায় রেখে আজ পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। 

১৯৭২ সালে জাতিসংঘের আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়। তাই শুক্রবার প্রতি বছরের ন‍্যায় দিনহাটা ১ নং ব্লকের গোসানীমারি অঞ্চলের A.K.S-10 নামের সংগঠনের তরফে পালিত হল 'বিশ্ব পরিবেশ দিবস'। 

এদিন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে স্থানীয় মানুষের মধ্যে প্রায় ২০০ চারাগাছ বিতরণ করে এই সংস্থা। আর সেই সঙ্গে প্রায় ১০০ টি চারাগাছ রোপন করা হয় গোসানীমারি বাজার সংলগ্ন বিভিন্ন এলাকায়।

সংগঠনের সহ সভাপতি সমীর রায় জানান, দিবসটি পালনের মূল উদ্দেশ্য হচ্ছে, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। এ কারণে প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘প্রকৃতির জন্য সময়’ (Time for Nature)। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন।