গত মার্চ মাসে করোনা সংক্রমণের জেরে স্থগিত হয়ে যাওয়া উচ্চমাধমিক পরীক্ষার তিনটি বিষয়ের পরীক্ষা আগামী ২, ৬ এবং ৮ জুলাই পুনরায় নেওয়ার ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু উত্তরোত্তর বেড়ে চলা সংক্রমণের জন্য পরীক্ষা বাতিলের ডাক তুলেছিলেন অভিভাবকরা। জন্য অভিভাবকদের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে ২৬ জুনের রায়ের সঙ্গে সঙ্গতি রেখে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।
এদিকে তিনটি পরীক্ষা বাতিল হওয়ায় ফলাফল কিভাবে প্রকাশ করা হবে সেটা নিয়ে চিন্তিত অনেকেই। যদিও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ দ্বারা গঠিত শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞ কমিটি ফলাফল প্রকাশের ব্যাপারে যে সুপারিশ করেছিল তার ওপর ভিত্তি করেই সংসদ ফলপ্রকাশের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করেছে। সেগুলি হল:

১) ইতিমধ্যে সম্পন্ন হওয়া লিখিত পরীক্ষাগুলির মধ্যে পরীক্ষার্থী যে নম্বর পেয়েছে তার সর্বোচ্চ নম্বরটিকে বাতিল পরীক্ষার লিখিত অংশের প্রাপ্ত নম্বর হিসেবে ধরা হবে। প্রয়োজনে শতকরা হারে ওই নম্বর বিবেচনা করা হবে। 

২) এই পদ্ধতিতে প্রাপ্ত নম্বরে যদি কোনো পরীক্ষার্থী অসন্তুষ্টি প্রকাশ করে তাহলে পরিস্থিতি স্বাভাবিক হলে শুধুমাত্র অভিযোগ জানানো পরীক্ষার্থীদের জন্য বাকি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরটিই চূড়ান্ত হিসেবে গ্রহণ করা হবে। 

৩) পরিস্থিতি স্বাভাবিক হলেই ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য এই পরীক্ষার সময় ও নিয়মাবলী জানিয়ে দেবে পর্ষদ।

   পর্ষদের তরফে জানানো হয়েছে এই প্রক্রিয়ায় উচ্চমাধ্যমিকের ফল দ্রুত প্রকাশ করা যাবে। আগামী জুলাই মাসের মধ্যে উচ্চমাধ্যমিক ২০২০ এর ফল প্রকাশের চেষ্টা করা হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।