আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা। ইতিমধ্যেই অসম পর্যন্ত পৌঁছে গিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে ঢুকেছে বর্ষা। 

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মায়ানমার পেরিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্যে ঢুকে পড়েছে। মণিপুর, মিজোরাম, ত্রিপুরার অধিকাংশ এলাকা এবং অসম, নাগাল্যান্ডের কিছু এলাকায় পৌঁছে গেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগামী ২৪ ঘণ্টায় অসম পেরিয়ে তা বঙ্গে প্রবেশের প্রবল সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বঙ্গোপসাগরের উত্তর ভাগেও অনেকাংশে ঢুকে পড়েছে। উত্তর বঙ্গোপসাগর পেরিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ঢুকে পড়বে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে। এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।
credit: windy

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এর নিম্নচাপ শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। এটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে ৷ এর প্রভাবে অন্ধ্র ও ওড়িশা উপকূলে আজ, বৃহস্পতিবারও ভারী বৃষ্টির পূর্বাভাস। মৎস্যজীবীদের শুক্রবার পর্যন্ত অন্ধ্র ও ওড়িশা উপকূলে সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

গ্রামীন কৃষি মৌসম সেবা কেন্দ্র, পুন্ডিবাড়ি, কোচবিহারের  নোডাল অফিসার শুভেন্দু বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন- " আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গে বর্ষা চলে আসবে।" উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে।