“We have to make this a major turning point for this nation. What is that turning point? A self-reliant India,”: PM MODI 
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, পুরো জাতি কেবল কোভিড -১৯-এর লড়াই করছে না, একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। দেশের প্রতিটি নাগরিক এই সঙ্কটকে একটি সুযোগে পরিণত করার সংকল্প করেছেন। তিনি বলেন, "আমাদের এই জাতির জন্য এটি একটি প্রধান টার্নিং পয়েন্ট করতে হবে। সেই মোড় কি? একটি স্বনির্ভর ভারত।" 

বৃহস্পতিবার ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের (আইসিসি) ৯৫ তম বার্ষিক প্লেনারি অধিবেশন উপলক্ষে ভার্চুয়াল ভাষণে প্রধানমন্ত্রীর এই মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেছিলেন যে গোটা বিশ্ব কোভিড -১৯ এবং ভারতও লড়াই করছে।

দেশের কয়েকটি অংশে পঙ্গপাল আক্রমণ থেকে শুরু করে গত কয়েকমাসে ভূমিকম্প ও ঘূর্ণিঝড়ের ঘটনা, প্রধানমন্ত্রী বলেছিলেন যে করোনাভাইরাস সংকটের মধ্যে দেশ অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

তিনি বলেন, "আমরা এই চ্যালেঞ্জগুলি প্রতিরোধ করতে একত্রিত হয়েছি।" 

তিনি আরও বলেন, "মান কে হরে হর, মান কে হরে জিত, এর অর্থ হল যে আমাদের দৃঢ় সংকল্প এবং সংকল্পই আমাদের ভবিষ্যতের সিদ্ধান্ত নিতে পারে।"

প্রধানমন্ত্রী মোদী দেশকে স্বাবলম্বী হিসাবে গড়ে তোলার তাৎপর্য পুনর্ব্যক্ত করেন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি চালনের জন্য সাহসী সিদ্ধান্ত গ্রহণ করুন।

তিনি আরও বলেন, "আমাদের উত্পাদন খাতে বাংলার ঐতিহাসিক উৎকর্ষকে পুনরুদ্ধার করতে হবে। আমরা সর্বদা শুনেছি "আজ যা বাংলা চিন্তা করে, ভারত আগামীকাল চিন্তা করে"।আমাদের এ থেকে অনুপ্রেরণা নিতে হবে এবং একসাথে এগিয়ে যেতে হবে।" 

প্রধানমন্ত্রী মোদী ৯৫ বছর পূর্ণ করার মাইলফলক অর্জনের জন্য চেম্বার অফ কমার্সকে অভিনন্দন জানিয়ে তাঁর সম্বোধন শুরু করেছিলেন।

তিনি বলেন, আইসিসি সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে এবং দেশের প্রবৃদ্ধি গতিতে ব্যাপক অবদান রেখেছে।