সুপ্রিম কোর্ট শুক্রবার রাজ্যগুলিকে মজুরি প্রদানের বিষয়ে বেসরকারী সংস্থাগুলি এবং তাদের কর্মীদের মধ্যে নিষ্পত্তি সহজ করার জন্য বলেছে। শ্রম কমিশনারদের কাছে একটি রিপোর্ট দাখিল করার জন্যও বলা হয়েছে।

লকডাউন সময়কালে সম্পূর্ণ মজুরি দিতে ব্যর্থ হওয়া বেসরকারী সংস্থাগুলির বিরুদ্ধে কোনও জোরালো ব্যবস্থা নেওয়া উচিত নয় বলেই জানিয়েছে সুপ্রিম কোর্ট। 

করোনার জেরে চলা লক ডাউনের জেরে বহু সংস্থা কর্মীদের বেতন দিতে পারেনি। যে সব বেসরকারি সংস্থা বা নিয়োগকর্তা কর্মীদের বেতন দিতে পারেনি, তাদের বিরুদ্ধে এখনই কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। 

বেসরকারি সংস্থার মালিকদের জন্য এমনই স্বস্তির বার্তা দিল শীর্ষ আদালত। চার সপ্তাহের মধ্যে এই সংক্রান্ত বিষয়ে কেন্দ্রের কাছে জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট।

এর আগে ২৯ মার্চ কেন্দ্রীয় সরকার একটি নির্দেশিকায় বলেছিল যে সমস্ত সংস্থাকে পুরো বেতন দিতে হবে। জুলাইয়ের শেষ পর্যন্ত কোনও সংস্থাকেই সরকার বাধ্য করতে পারে না বলেই জানাল আদালত।

শুক্রবার বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চের তরফে বলা হয়, 'শিল্প এবং কর্মচারী দু'জনেরই দু'জনকে দরকার। ৫০ দিনের মধ্যে যে কোনও বেতন সংক্রান্ত সমস্যা মিটিয়ে ফেলতে হবে।' বেতন সমস্যা থাকা সত্বেও কাজ করতে ইচ্ছুকদের কাজ করতে দিতে হবে বলেও জানিয়েছে আদালত।

কার্যত এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের দিকে আঙুল তুলেছে সরকার। সংস্থাগুলির অর্থনৈতিক অবস্থার কথা না ভেবেই কেন এই ধরনের অভিযোগ করা হল, সেই বিষয়ে অভিযোগ করেছে সুপ্রিম কোর্ট।