কবে কমবে করোনা? এ প্রশ্নের উত্তর খুঁজছে সকলেই। ভ্যাকসিনের আবিষ্কারের চেষ্টায় একদিকে ব্যস্ত বিজ্ঞানীরাও, কিন্তু এতদিন পেরিয়ে গেলেও তেমন কোনও ভালো খবর শোনা যায়নি। এর মাঝেই আরও এক চাঞ্চল্যকর তথ্য জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিল, কোভিড-১৯ নতুন ও ভয়ঙ্কর চেহারা ধারণ করতে চলেছে আগামী দিনে।

দিনের পর দিন যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে বেশ চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আধানম ঘ্রেবেসিয়াস জানান, গত বৃহস্পতিবারই সারা বিশ্বে নতুন করে প্রায় দেড় লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, যার প্রায় অর্ধেকই আমেরিকার বাসিন্দা। মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়াতেও কোভিডের দাপট অব্যাহত। তাই অতিমারী কমার কোনও লক্ষণই এই মুহূর্তে দেখছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তিনি আরও বলেন, দীর্ঘদিন আইসোলেশনে থেকে হয়ত মানুষ ক্লান্ত, বিভিন্ন দেশ অর্থনৈতিক সঙ্কট সামলাতে লকডাউন তুলে স্বাভাবিক জীবনের পথে। কিন্তু এই সময়টাই মারাত্মক। এই সময়টাই আরও বেশি সতর্ক হওয়ার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র প্রযুক্তি বিভাগের কর্ণধার মারিয়া ভ্যান জানান, অতিমারী পৃথিবার নানা প্রান্তে দ্রুত ছড়াচ্ছে। কোনও কোনও দেশ সংক্রমণ সামান্য কিছুটা রুখতে পেরেছে ঠিকই, কিন্তু এখন প্রতিটি দেশেরই প্রস্তুত থাকার সময়।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ এমার্জেন্সি প্রোগ্রামের অধিকর্তা মাইক রায়ানের দাবি, এখন নিশ্চিন্ত তো হওয়া যাবেই না। বরং এখন দ্বিতীয়বার তেড়েফুঁড়ে উঠতে পারে নোভেল করোনাভাইরাস। আগামী শরতেই ভয়াবহ আকার ধারণ করতে চলেছে করোনা।