মে মাসের শুরুতে অ্যাপল এবং গুগল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে এরকম লোকেদের স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে স্মার্টফোন প্রযুক্তি প্রকাশ করেছিল। এবার আরো একটি নতুন পদক্ষেপ নিলো গুগল। সম্প্রতি ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল জানিয়েছে যে তারা গুগল অ্যাসিস্ট্যান্ট ও গুগল ম্যাপে একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে যাতে এর ব্যবহারকারীরা তাদের নিকটবর্তী কোভিড -১৯ টেস্টিং সেন্টারের তথ্য সহজেই খুঁজে পান। এক বিবৃতিতে গুগল জানিয়েছে, ব্যবহারকারীদের সরকার অনুমোদিত ল্যাবগুলির তথ্য সরবরাহ করার জন্য গুগল Indian Council of Medical Research (ICMR) এবং MyGov এর সাথে কাজ করছে। 

গুগল অনুসন্ধান, গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহারকারীরা করোনাভাইরাস সম্পর্কিত কোনোরকম অনুসন্ধানের জন্য ব্যবহারকারীরা অনুসন্ধানের ফলাফলের পৃষ্ঠায় নতুন একটি ''Testing'' ট্যাব দেখতে পাবে যা প্রয়োজনীয় তথ্য এবং গাইডেন্সের সাথে পরীক্ষার ল্যাবগুলির একটি তালিকা সরবরাহ করবে। গুগল মানচিত্রে ব্যবহারকারীরা যখন "covid testing" বা "coronavirus testing" এর মতো কীওয়ার্ডগুলি অনুসন্ধান করবেন, তারা গুগল অনুসন্ধানের লিঙ্কযুক্ত নিকটবর্তী সরকার অনুমোদিত পরীক্ষার ল্যাবগুলির একটি তালিকা দেখতে পাবেন।


গুগল বর্তমানে 300 টি শহরে ছড়িয়ে থাকা 700 টিরও বেশি পরীক্ষামূলক ল্যাবকে গুগল অনুসন্ধান, গুগল অ্যাসিস্ট্যান্ট এবং গুগল মানচিত্রে যুক্ত করেছে। গুগল জানিয়েছে যে তারা দেশ জুড়ে আরও পরীক্ষামূলক ল্যাব সনাক্ত করে এগুলির সাথে যুক্ত করতে কাজ করছে।

প্রসঙ্গত, এই নতুন বৈশিষ্ট্যটি ইংরেজি ভাষার পাশাপাশি ভারতের আরও আটটি ভাষা- হিন্দি, বাংলা, তেলেগু, তামিল, মালায়ালাম, কান্নাডা, মারাঠি এবং গুজরাটি ভাষাতেও উপলব্ধ।