symbolic picture

ভারত-চিন সীমান্তে সোমবার রাতে ভারতীয় ও চীনা সেনার মুখোমুখি সংঘর্ষে শহীদ হন ভারতের ২০ জন সৈনিক। যার ফলে উত্তাল সমগ্র দেশ। ডাক উঠেছে চিনা দ্রব্য বয়কটের। দেশ জুড়েই যেন স্বদেশী আন্দলনের ঢেউ। 

এরই মাঝে চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করল ভারতীয় রেল। কাজে গতি না থাকার পরিপ্রেক্ষিতে বেইজিং ন্যাশনাল রেলওয়ে গবেষণা এবং ডিজাইন ইনস্টিটিউট অফ সিগন্যাল অ্যান্ড কমিউনিকেশন গ্রুপ কম্পানি লিমিটেডের (Beijing National Railway Research and Design Institute of Signal and Communication Group Co. Ltd) সাথে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ডেডিকেটেড ফ্রেইট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া (Dedicated Freight Corridor Corporation of India)। 

জানা গেছে ২০১৬ সালে, চিনের এই সংস্থাটি ৪০০ কিলোমিটারেরও বেশি রেল লাইনে সিগনালিং সিস্টেম স্থাপনের টেন্ডার পেয়েছিল। সরকারি আধিকারিকদের মতে, রেলের মেগা এই প্রজেক্টের জন্য এরাই ছিল একমাত্র চিনা সংস্থা।

প্রায় ৫০০ কোটি টাকার এই চুক্তিতে উত্তরপ্রদেশের নতুন ভাউপুর-মুঘলসরাই বিভাগে ৪১৩ কিলোমিটারের দুটি লাইনের জন্য নকশা, নির্মাণ, পরীক্ষা, সরবরাহ, টেলিযোগাযোগ, সিগনালিং কমিশনের পাশাপাশি সংশ্লিষ্ট কাজ অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পটির ফান্ডের জন্য ইতিমধ্যেই ডেডিকেটেড ফ্রেইট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (DFCCIL) বিশ্ব ব্যাঙ্কের কাছে আবেদন করেছে। জানা যাচ্ছে যে কাজের অগ্রগতি এবং অন্যান্য ইশুতে ধারাবাহিকভাবে অসন্তুষ্ট হয়েই চিনের এই সংস্থাকে বাতিল করার পরিকল্পনা করা হয়।

বর্তমান  পরিস্থিতিতে গৃহীত এই পদক্ষেপ  সরকারি ভাবে চীনা দ্রব্য বয়কটের সূচনা বলেই মনে করছেন অনেকেই।