সারা বিশ্বে করোনার ভয়াল কোপ অব্যাহত। এই পরিস্থিতিতে এখনও তৈরি হয়নি প্রতিষেধক তবে, বেশ কয়েকটি প্রতিষেধকের পরীক্ষা নিরীক্ষা চলছে। টিকা তৈরির ক্ষেত্রে সবার আগে রয়েছে ইংল্যান্ডের অ্যাস্ট্রাজেনেকা ও আমেরিকার মডার্না থেরাপিউটিক্স। অ্যাস্ট্রাজেনেকা এর গণহারে উৎপাদন ইতিমধ্যেই শুরু করেছে, যদি অগাস্টে সব নিরাপত্তা সংক্রান্ত পরীক্ষায় উতরে যায় তবে তারাই বিশ্বে প্রথম করোনা টিকা নিয়ে আসবে। 

এদিকে, ভারতের প্রথম করোনা টিকা কোভাক্সিনকে সবুজ সঙ্কেত দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ওরফে ডিজিসিআই। আগামী মাস থেকে এই টিকার মানব শরীরে পরীক্ষা শুরু হবে।

ভারত বায়োটেক, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) ও পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি)-র সঙ্গে হাত মিলিয়ে তৈরি করেছে এই টিকা।করোনার জীবাণু পৃথক করে তা ভারত বায়োটেকে পাঠায় এনআইভি। পরীক্ষামূলকভাবে টিকা তৈরি হয়েছে। আগামী মাস থেকে মানব শরীরে পরীক্ষা শুরু হবে। দেশের নানা প্রান্তের নানা বয়সের স্বাস্থ্যবান ব্যক্তিকে বেছে নিয়ে প্রথম মানব শরীরের ট্রায়াল শুরু হবে। এই টিকা করোনার বিরুদ্ধে তাঁদের শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়তে পারছে কিনা সে বিষয়ে নজর রাখা হবে।