করোনা সংক্রমণের জেরে কুপোকাত বিশ্ব। একদিকে করোনা থেকে বাঁচতে সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহার, স্যানিটাইজেশন সহ একাধিক নিদান অন্যদিকে শরীরের ইমিউনিটি বাড়ানো। করোনা আবহে ক্রেতাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বাজারে দুটি নতুন স্বাদের দুধ নিয়ে এল আমুল ইন্ডিয়া। 

ওই দুই দুধ ক্যান ও প্যাকেটে মিলবে। যার একটি আদা মেশানো অপরটি তুলসি মেশানো। ১২৫ মিলি ক্যানের মূল্য ধার্য করা হয়েছে ২৫ টাকা।

সংস্থার দাবি, এই পানীয়গুলি নিয়মিতভাবে যে কোনও বয়সের মানুষরা দিনের যে কোনও সময়ে খেতে পারবে। আমুলের এমডি জানান, যেহেতু একটি করোনভাইরাস ভ্যাকসিন এখনও আসেনি, তাই নতুন দুধের রূপগুলি নিশ্চিত করবে যে মানুষ মারাত্মক ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য পর্যাপ্ত অনাক্রম্যতা রয়েছে।

সংস্থার দাবি, এখন এই করোনা আবহে যে কোনও অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে শক্তি ও রোগ-প্রতিরোধ ক্ষমতা চূড়ান্ত পর্যায়ে থাকতে হবে। আদার জ্বলন-রোধ বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরের ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।


তুলসী, যা অনেকের দ্বারা পবিত্র হিসাবে বিবেচিত হয়, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-অ্যালার্জিক বৈশিষ্ট্য রয়েছে বলে এটি ব্যাকটিরিয়া এবং ছত্রাক সংক্রমণের চিকিত্সার জন্য অত্যন্ত দরকারী। একইভাবে আদা আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করতে পারে। ভাইরাসটির বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের এই মুহুর্তে দৃঢ় এবং নিখুঁত প্রতিরোধ ক্ষমতা প্রয়োজন। আদা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলির সাথে প্রচুর সংখ্যক বৈশিষ্ট্য যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

এর আগে, গত এপ্রিল মাসে বাজারে 'হলুদ' দুধ এনেছিল আমুল। বাটারস্কচ স্বাদের ২০০ মিলি বোতলের দাম রাখা হয় ৩০ টাকা। সংস্থার দাবি, যে কোনও রোগের বিরুদ্ধে লড়াই করার সক্ষমতা গড়ে তুলতে হলুদ-দুধ ভীষণই কার্যকর।