ভারতের মুকুটে নতুন পালক। বিশ্বের দীর্ঘতম রেলস্টেশন এবার তৈরি হচ্ছে ভারতেই। কর্ণাটকের হুব্বাল্লি রেলস্টেশনে তৈরি হচ্ছে ১৪০০ মিটার লম্বা এবং ১০ মিটার চওড়া সেই স্টেশন। দক্ষিণ-পশ্চিম রেলের (SWR) তরফে জানা গেছে হুব্বাল্লির ১ নম্বর প্ল্যাটফর্মে ইতিমধ্যেই এই কাজ শুরু হয়ে গিয়েছে। এখন প্ল্যাটফর্ম বৃদ্ধির কাজ চলছে।

দক্ষিণ-পশ্চিম রেলের জনসংযোগ আধিকারিক ই বিজয়া বলেন, "এই প্ল্যাটফর্মটি ছিল ৫৫০ মিটার লম্বা যেটিকে ১৪০০ মিটার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ওয়ার্ডগুলির পুনর্নির্মাণ করা হবে, বিল্ডিংয়ের কাজ বাকি, সিগনালিং, গেট বানান, ইলেক্ট্রিকের কাজ অনেকটাই বাকি। এর জন্য ৯০ কোটি টাকা ব্যয় করা হয়েছে। এক বছরের মধ্যেই কাজ শেষ করা হবে।"

তিনি আরও বলেন যে, "ইন্সপেকশন ক্যারিয়েজ লাইনটিকেও পরবর্তীতে সম্পূর্ণ প্ল্যাটফর্ম করার কথা রয়েছে। তাহলে নতুন প্ল্যাটফর্মের দুই দিক থেকেই ট্রেন চালানো যাবে।"

ভারতীয় রেলওয়ে প্ল্যাটফর্মগুলি বর্তমানে বিশ্বের দীর্ঘতম প্ল্যাটফর্মগুলির তালিকায় প্রাধান্য পাচ্ছে। উত্তর প্রদেশের গোরখপুর রেলওয়ে স্টেশনটিতে বর্তমানে ভারতের দীর্ঘতম প্ল্যাটফর্ম রয়েছে (১৩৬৬ মিটার), তালিকার দ্বিতীয়টি হল কেরালার কোল্লাম জংশন (১১৮০ মিটার)।