ধীরে ধীরে লকডাউনের বাধা পেরিয়ে নিয়মকানুন শিথিলের পথে গোটা দেশ। সামাজিক দূরত্ব মেনে ব্যবসা বাণিজ্য চালু হওয়ার সাথে সাথে রাস্তায় বাস চলাচলও শুরু হয়েছিল। শুক্রবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে বাস ও মেট্রো পরিষেবা নিয়ে নয়া ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে মোট বেসরকারি বাসের সংখ্যা ৬০০০, যার মধ্যে ২৫০০ বাস চলাচল শুরু হয়েছিল। আগামী ১ লা জুলাই থেকে সমস্ত বেসরকারি বাস চলবে বলে জানিয়েছেন তিনি। সরকারি নিয়ম মেনে কম যাত্রী নিয়ে বাস চালানো এবং ডিজেলের ঊর্ধ্বমুখী দামের জন্য বাসমালিকরা ক্ষতির মুখে পড়েছেন। তাই ভাড়া বৃদ্ধি না করে বেসরকারি পরিবহন স্বাভাবিক রাখতে রাজ্যের বাস-মিনিবাস পিছু তিন মাসে ১৫ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন মমতা। এছাড়াও স্বাস্থ্য়সাথী প্রকল্পে বাসের ড্রাইভার ও কন্ডাক্টরদের অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি।

এছাড়াও মুখ্যমন্ত্রী জানিয়েছেন আগামী ১ জুলাই থেকে আরও ৫০০টি সরকারি বাস নামানো হবে রাস্তায়।

মেট্রো চালু প্রসঙ্গে এদিন মুখ্য়মন্ত্রী বলেছেন, 'কলকাতা মেট্রোর সঙ্গে কথা বলছি। যত আসন, তত সংখ্য়ক টিকিট যদি বিক্রি করতে পারে, যদি সামাজিক দূরত্ব বজায় রাখতে পারে, কীভাবে করা যায় দেখে নিক, তাহলে ১ জুলাই থেকে মেট্রো চালু করা যেতে পারে।

মেট্রো স্টেশনে ভিড় নিয়ন্ত্রণ প্রসঙ্গে তিনি বলেছেন, নির্দিষ্ট টিকিট নিয়েই গেট পেরিয়ে স্টেশনে ঢুকতে হয় জন্য সহজেই সামাজিক দূরত্ব মেনে চলা যাবে। এছাড়াও মেট্রো রেক নিয়মিত স্যানিটাইজ করে কিভাবে পরিষেবা স্বাভাবিক রাখা যায় সেটা নিয়েও ভাবতে হবে। 

মুখ্যমন্ত্রী জানান, একলব্য স্কুল চালাবে রাজ্য সরকার। তাঁর অভিযোগ, রাজ্যের অধিকার খর্ব করতে চাইছে কেন্দ্র। মমতার ঘোষণা, ‘তফসালি উপজাতিদেরও বৃত্তি দেবে রাজ্য। কেন্দ্র বৃত্তির টাকা না দিলে রাজ্য সরকারই দেবে।’

তিনি আরও বলেন, সংখ্যালঘু উন্নয়নে অনেকটাই বরাদ্দ বেড়েছে। সংখ্যালঘু উন্নয়নে ৪ হাজার ১৬ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য। ২ কোটি ৩৮ লক্ষ বৃত্তি দেওয়া হয়েছে। প্রায় ৮৫ হাজার মানুষ হজে গিয়েছেন। প্রত্যেক জেলায় সংখ্যালঘু ভবন তৈরি হয়েছে। ৫৫১ কোটি টাকায় আলিয়ার নতুন ক্যাম্পাস গঠন।