জাতিসংঘ ১৯৭২ সালের ৫ জুন প্রথমবার বিশ্ব পরিবেশ দিবসের ভিত্তি স্থাপন করেছিল। তার পর থেকে প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। ১৯৭২ সালে, প্রথম জাতিসংঘ স্টকহোমে (সুইডেন) পরিবেশ ও দূষণ সম্পর্কিত একটি আন্তর্জাতিক পরিবেশ সম্মেলনের আয়োজন করে। তাতে প্রায় ১১৯ টি দেশ অংশ নিয়েছিল। এরপর থেকেই ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হতে শুরু করে। বিশ্ব পরিবেশ দিবস ২০২০ এর মূল লক্ষ পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করা।


প্রতিবছরই বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিশ্বব্যাপী দেশ গুলিতে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই বছরের আয়োজক হল জার্মানি, সঙ্গে জুটি বেঁধেছে কলম্বিয়া। তবে এই বছর, কোভিড 19 মহামারীর প্রাদুর্ভাবের কারণে লক্ষ লক্ষ মানুষ ডিজিটাল মাধ্যমেই বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করবে বলে ঠিক করেছে। লকডাউন মানুষের জীবন বিধ্বস্ত করে দিয়েছে ঠিকই, তবে লকডাউন পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে। 



তবে স্বাস্থ্যবিধি মেনে আজ করঞ্জ চারা রোপন করা হলো পশ্চিম বর্ধমান হিউমান রাইটস আর লিগ্যাল সেল এর দূর্গাপুর শাখার পক্ষ থেকে । উপস্থিত ছিলেন 26 নং ওয়ার্ড এর সভাপতি শুভ্রজ্যোতি মজুমদার , শুভ্র দালাল- জেলা ছাত্র নেতা, সোমনাথ লাহা প্রমূখ। 



পশ্চিম বর্ধমান হিউমান রাইটস আর লিগ্যাল সেল এর সম্পাদক সোমনাথ লাহা জানান- বিগত কয়েক বছর থেকে বিশ্বে পরিবেশ দূষণের সমস্যা ক্রমশ তীব্র আকার ধারণ করছে। মানুষ তাদের সুবিধার জন্য সংস্থান তৈরি করেছে, আর তার জন্য ধ্বংস করেছে পরিবেশকে। এই সমস্যার সমাধানের জন্য বিশ্বের প্রত্যেকটি দেশকে একত্রিত হয়ে সমস্যার মোকাবিলা করা উচিৎ। পরিবেশ সম্পর্কে প্রত্যেকটি মানুষকে সচেতন করা জরুরী।