করোনার কড়াল গ্রাস সারা বিশ্বজুড়ে। করোনার জেরে ধুঁকছে অর্থনীতি। চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে স্বাস্থ্য ব্যবস্থাকে। বিশ্বের তাবড় তাবড় দেশও করোনার থাবায় কুপোকাত। যা ভবিষ্যতে চিকিৎসাক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়াতে পারে বলেই মনে করছে ইউনিসেফ। 

পরিসংখ্যান দেখে বোঝা যাচ্ছে শিশুদের ওপর তেমন ভাবে আঘাত হানেনি করোনা, মূলত প্রৌঢ় ও বৃদ্ধদের দেহে প্রভাব ফেলেছে বেশি। পরিসংখ্যান দেখে খুশির কিছুই নেই। ভবিষ্যতে করোনার কারনেই হাজার হাজার শিশু মারা যাবে বলেই সাবধান করলো ইউনিসেফ। এই কারণেই আগামী ছ'মাস প্রতিদিনি অন্তত অতিরিক্ত ৬ হাজার শিশু প্রাণ হারাতে পারে বলেই মনে করছে ইউনিসেফ। ল্যানসেট গ্লোবাল হেল্থ জার্নালে (Lancet Global Health) প্রকাশিত রিপোর্টের উপর ভিত্তি করেই এমন আশঙ্কা করা হচ্ছে।

ইউনিসেফের কথায়, করোনার জেরে প্রায় সব দেশেরই সাধারণ স্বাস্থ্য পরিষেবায় ব্যাঘাত ঘটছে। করোনা মোকাবিলাতেই নিজেদের উত্‍সর্গ করেছেন স্বাস্থ্যকর্মীরা, চিকিৎসা ক্ষেত্রের অন্যান্য বিভাগ এখন ধীর গতিতে। আর তাই শিশুদেরও চিকিত্‍সা পেতে সমস্যায় পড়তে হবে। ফলে ৬ মাসের মধ্যে ১১৮টি দেশের ২৫ লক্ষ শিশু প্রাণ হারাতে পারে। পাঁচ বছর বা তার কম বয়সের শিশুদেরই মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

উনিসেফের এক্সিকিউটিভ ডিরেক্টর বলেন, 'আগামী ছয় মাসে পাঁচ বছরের কম বয়সের শিশুর মৃত্যুর হার যেভাবে বাড়বে, তা গত কয়েক দশকে দেখা যায়নি। কিন্তু করোনার জন্য সন্তান ও মায়ের মৃত্যু এভাবে হাত গুটিয়ে আমরা মেনে নেব না।' বিজ্ঞানকে ভর করেই ঘুরে দাঁড়াতে হবে বলে মত তাঁর।