RASHTRAPATI BHAVAN TO SUPPORT SELF-RELIANT INDIA MOVEMENT THROUGH GREATER FLOW OF RESOURCES TOWARDS COVID-19 RELIEF MEASURES

প্রাক কোভিড এবং কোভিড পরবর্তী ভারতের বিষয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, একবিংশ শতাব্দীর ভারতের স্বপ্ন পূরণ করতে হলে আমাদের স্বনির্ভর হয়ে উঠতে হবে। প্রধানমন্ত্রী বলেন, বিশ্বায়নের এই পৃথিবীতে আত্মনির্ভরতার সংজ্ঞা বদলে গেছে। তিনি এ বিষয়ে ব্যাখ্যা করে বলেন, দেশ যখন স্বনির্ভরতার কথা বলে, তা আত্ম-কেন্দ্রিকতার থেকে আলাদা। সারা বিশ্বকে একটি পরিবার হিসেবে ভাবাই ভারতীয় সংস্কৃতি, ভারতের প্রগতির অংশীদার হবে গোটা বিশ্ব। তিনি বলেন, সারা বিশ্ব মনে করে সমগ্র মানবজাতির উন্নয়নে ভারতের প্রচুর অবদান থাকবে।

মোদী বলেন, আত্মনির্ভর ভারত দাঁড়িয়ে থাকবে পাঁচটি স্তম্ভের উপর। এগুলি হল – ১, অর্থনীতি, যা ক্রমবর্ধমান পরিবর্তনই আনবে না, প্রয়োজনীয় উচ্চতায়ও পৌঁছাবে। ২। পরিকাঠামো যা হবে ভারতের পরিচয়। ৩। ব্যবস্থা- একবিংশ শতাব্দীর প্রযুক্তি নির্ভর ব্যবস্থাপনা। ৪। প্রাণবন্ত জনসাধারণ – যা হবে আত্মনির্ভর ভারতের শক্তির উৎস।.৫। চাহিদা- আমাদের যে চাহিদা রয়েছে তা সরবরাহ শৃঙ্খলের পূর্ণ ক্ষমতার মাধ্যমে পূরণ করা হবে। তিনি সরবরাহ শৃঙ্খলের সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষকে আরো শক্তিশালী করে তোলার উপর জোর দেন যাতে সব চাহিদা পূরণ করা সম্ভব হয়।

আজ রাষ্ট্রপতি এক প্রেস বিবৃতিতে প্রধানমন্ত্রী স্বনির্ভর ভারত গড়বার আমন্ত্রণকে গ্রহন করে একাধিক পদক্ষেপ গ্রহনে কথা জানিয়েছেন। ইতিমধ্যে রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ মার্চ মাসে প্রধানমন্ত্রী-কেয়ারস তহবিলে এক মাসের বেতন সহ ৩০ শতাংশ বেতন ছেড়ে দিয়েছেন। 

রাষ্ট্রপতি ভবনকে উদাহরনস্বরূপ তুলে ধরে রাষ্ট্রপতি ভবনের ব্যয় হ্রাস করবার একাধিক পদক্ষেপ গ্রহন করেছেন। তিনি মনে করেন, ভারতকে স্বাবলম্বী (আত্মনির্ভর) করার এবং সরকারের মহামারীর সাথে লড়াইয়ের চ্যালেঞ্জ গ্রহণের জন্য এবং একই সাথে আমাদের উন্নয়ন ও সমৃদ্ধির লক্ষ্যে যাত্রা চালিয়ে যাওয়ার জন্য সরকারকে উদ্বুদ্ধ করার- সরকারের দৃষ্টিভঙ্গি উপলব্ধি করার জন্য এটি একটি ছোট তবে উল্লেখযোগ্য অবদান হবে। 

রাষ্ট্রপতি ভবন এর ব্যয় হ্রাস করার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গ্রহণ করবেন বলে সেই বিজ্ঞপ্তিতে জানিয়েছেন-

১. ২০২০-২১ অর্থবছরে কোনও নতুন কাজ গ্রহণ করা হবে না। কেবল চালু থাকা কাজগুলো শেষ হবে। 

২.  সম্পদের যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করতে মেরামত ও রক্ষণাবেক্ষণের কাজ হ্রাস করা হবে।

৩. অফিস গ্রহণযোগ্য ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট পরিমাণ হ্রাস হবে। উদাহরণস্বরূপ, রাষ্ট্রপতি ভবন এবং অফিসকে পরিবেশ বান্ধব করে তুলতে কাগজের ব্যবহার হ্রাস করার জন্য ই-প্রযুক্তি ব্যবহার করবে। শক্তি ও জ্বালানী ব্যবহারের যৌক্তিকতার মাধ্যমে সাশ্রয় করার চেষ্টা করা হবে।

৪. রাষ্ট্রপতি রাষ্ট্রীয় লিমোজিন ক্রয় স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন যা অনুষ্ঠানের জন্য ব্যবহার করা হত। রাষ্ট্রপতি ভবন এবং সরকারের বিদ্যমান সম্পদগুলি  এই জাতীয় অনুষ্ঠানের জন্য ব্যবহার করা হবে।

৫. সামাজিক দূরত্বের বিধিনিষেধ অনুসরণ করতে এবং এই জাতীয় অনুশীলনের ব্যয়কে হ্রাস করার জন্য পারিবারিক ভ্রমণ এবং অন্যান্য অনুষ্ঠানগুলি যথেষ্ট পরিমাণে কমানো হবে। পরিবর্তে, রাষ্ট্রপতি জনগণের কাছে পৌঁছানোর জন্য মূলত প্রযুক্তির উপর নির্ভর করবেন।

৬. গৃহ-অনুষ্ঠান এবং রাষ্ট্রীয় আনুষ্ঠানিক অনুষ্ঠানের সময় নিম্নোক্ত  ব্যবস্থা গ্রহণ করা হবে:

ক। সামাজিক দূরত্ব বজায় রাখতে ছোট অতিথি তালিকা তৈরি করা 

খ। এই জাতীয় অনুষ্ঠানে সাজসজ্জার জন্য ফুল এবং অন্যান্য উপকরণের কম ব্যবহার । 

গ। যতটা সম্ভব খাবারের মেনু হ্রাস করা।

রাষ্ট্রপতি মনে করেন- এতে  চলতি অর্থবর্ষে রাষ্ট্রপতি ভবনের ২০% খরচ হ্রাস পাবে।