করোনা আবহের মাঝেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন বোর্ড গঠনের বৈঠক শুরু আজ থেকেই। সারা বিশ্ব তাকিয়ে এখন আগামী সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এগজিকিউটিভ বোর্ড মিটিং-এর দিকে। ওই বৈঠকে চেয়ারপার্সনের আসনে থাকবেন ভারতের প্রতিনিধি। ২২মে প্রথম বৈঠকে বসবে ৩৪টি দেশের প্রতিনিধিদের নিয়ে গড়া নতুন এগজিকিউটিভ বোর্ড। 

করোনাভাইরাস কি করে আর কিভাবে মানুষের কাছে পৌঁছাল? বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই মহামারীকে রোখার জন্য কি পদক্ষেপ নিয়েছে? আর তাদের ভূমিকাই বা কি ছিল? কোথা থেকে কিভাবেই বা করোনার সৃষ্টি? ভারত সহ বিশ্বের প্রায় ৬২ টি দেশ এই সব প্রশ্নের জবাব চাইছে। WHO এর ৭৩ তম বিশ্ব স্বাস্থ্য সভা আজ থেকে শুরু হতে চলেছে। আর এই বার্ষিক বৈঠকেই সব দেশগুলো মিলে WHO এর বিরুদ্ধে নিরপেক্ষ, স্বতন্ত্র আর ব্যাপক তদন্তের দাবি জানিয়েছে। 

যদিও এর আগে ভারতকে সরকারি ভাবে মুখ খুলতে দেখা যায়নি। বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, ‘আগে করোনা আতঙ্ক কাটুক, তার পর এই সব নিয়ে ভাবা যাবে।’

করোনা পরিস্থিতি নিয়ে চিনের তথ্য গোপন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের তাতে সাহায্য রয়েছে এমনই অভিযোগ করেছে আমেরিকা। চিনকে আড়াল করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। সেই অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক সাহায্য প্রদানও বন্ধ করে দিয়েছে আমেরিকা। 

অস্ট্রেলিয়াই প্রথম দেশ যে করোনা ভাইরাসের তদন্ত দাবি করেছে। অস্ট্রেিলয়ার বিদেশমন্ত্রী মরিস পাইনে জানিয়েছেন, যেভাবেই হোক এই সংক্রমণ ছড়ানোর কারণ সন্ধান অত্যন্ত জরুরি এবং তাতে নিরপেক্ষ হয়ে তদন্ত করতে হবে।