করোনা আবহে মেলামেশা অনলাইনে। এমনকি পড়াশুনা থেকে জরুরী আলোচনাও ভিডিও কনফারেন্সের মাধ্যমেই। স্বাভাবিক ভাবেই বেড়ে গেছে ভিডিও অ্যাপ্লিকেশন গুলির চাহিদা। এদিকে, জুম অ্যাপ 'আন সেফ' প্রকাশ্যে আসতেই ফেসবুক, হোয়াটসঅ্যাপ কোমর বেধে নেমে পড়েছে ভিডিও অ্যাপের সার্ভিস দিতে অ্যাপ তৈরির কাজ। এবার সেই চাহিদা মেটাতেই গুগল নিয়ে এলো একটি ভিডিও অ্যাপ। 

গুগলের নতুন এই ভিডিও কনফারেন্সের অ্যাপটির নাম 'Google Meet'। এই অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যায় । এটি একটি দুর্দান্ত ভিডিও অ্যাপ। যার মাধ্যমে ২৫০ জন একসঙ্গে ভিডিও কনফারেন্স করতে পারা যাবে। এই অ্যাপটি ২০১৭ সালের ৯ মার্চ থেকেই গুগল প্লে স্টোরে রয়েছে। তবে বর্তমান পরিস্থিতির চাহিদা অনুযায়ী অ্যাপটিকে নতুনভাবে ডেভলপ করেছে Google। আর সেটি তারা লঞ্চ করেছে ১লা মে থেকে। 

এই ব্যবহার করা যাবে একদম বিনামূল্যে। কোনও রুপ খরচ লাগবে না। Google Meet অ্যাপ ল্যাপটপ বা ডেক্সটপ অথবা স্মার্টফোন থেকেও খুব সহজে ব্যবহার করা যাবে। কম্পিউটার থেকে ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের যেতে হবে https://meet.google.com/ ওয়েব পোর্টালে। আর স্মার্টফোন থেকে ব্যবহার করার জন্য গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে।

আপটি ডাউনলোড করে ই-মেইল দিয়েই লগ ইন করা যাবে। ভিডিও কলিং শুরু করার জন্য 'New Meeting' অপশনে ক্লিক করতে হবে। মিটিং লিঙ্কটি আপনি যাকেই শেয়ার করবেন সেই এই লিঙ্ক ব্যবহার করে ভিডিও কনফারেন্সে যুক্ত হতে পারবে। যেহেতু এই অ্যাপটি Google দ্বারা পরিচালিত তাই সুরক্ষার বিচারে অনেক গুণ এগিয়ে অন্যান্য যে কোনও অ্যাপের তুলনায়।