picture credit ani

Disinfectant sprayed on people returning to West Bengal by 'Shramik special train'
উত্তরপ্রদেশের পর এবার পশ্চিমবঙ্গে। উত্তরপ্রদেশে পরিযায়ী শ্রমিকদের ওপরে জীবাণুনাশক স্প্রে করার ঘটনা নিয়ে মহাবিতর্ক তৈরি হয়েছিল। সেসময় ঘটনাটি নিয়ে সরব হন প্রিয়ঙ্কা গান্ধী-সহ বিরোধীরা এবং সমাজের বিভিন্ন স্তরের মানুষ। যদিও কোনো জীবাণুনাশক ছড়ানো হয়নি বলে দাবি করে যোগী আদিত্যনাথের সরকার। এই সংক্রান্ত প্রিয়াঙ্কা গান্ধীর শেয়ার করা একটি ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

গতকাল একই ঘটনার পুনরাবৃত্তি। ঘটনায় প্রকাশ-রাজস্থানের আজমের থেকে ১২০০ পরিযায়ী শ্রমিককে নিয়ে প্রথম ট্রেন আসে রাজ্যে। ডানকুনি স্টেশনে শ্রমিকদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন শ্রমমন্ত্রী মলয় ঘটক, বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী তপন দাশগুপ্ত, ছিলেন হুগলির পুলিশ কমিশনার, আইজি ও ডিআইজি রেল, এসআরপি, সহ রাজ্যের একাধিক কর্তা। স্বাস্থ্য পরীক্ষার জন্য হাজির ছিলেন জেলার সিএমওএইচ ও স্বাস্থ্য কর্মীরা। স্বাস্থ্য পরীক্ষার পর তাঁরা ফিট সার্টিফিকেট দেন। যা নিয়ে শ্রমিকরা নিজেদের বাড়ির পথে রওনা দেন।

শ্রমিকদের ফেরানো হলেও বিতর্ক দানা বেঁধেছে জীবাণুনাশক স্প্রে করা নিয়ে। উত্তরপ্রদেশের ঘটনার পর স্বাস্থ্য মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয়, মানুষের শরীরে জীবাণুনাশক ছড়িয়ে করোনাভাইরাসের সংক্রমণ রোখা যাবে, এই ধারনার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। শুধু তাই নয়, এটা শারীরিক এবং মানসিক ভাবেও ক্ষতিকর, কারও উপর এই রাসায়নিক জীবাণুনাশক স্প্রে করলে তাঁর শারীরিক ও মানসিক ক্ষতি হতে পারে।

তবে ফের কেন ডানকুনি স্টেশনে ফিরিয়ে নিয়ে আসা শ্রমিকদের উপর কীটনাশক স্প্রে  করা, তা নিয়ে উঠছে প্রশ্ন। এই প্রসঙ্গে প্রশাসনের কোন বিবৃতি পাওয়া যায় নি।