২৫ শে মার্চ দেশে লক ডাউন ঘোষণা হওয়ার পর থেকেই বিদেশে আটকে পড়ে বহু মানুষ।মার্চ মাসের শেষ থেকে দেশে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে সরকার। লকডাউনের আগে বিদেশে আটকে পড়া ভারতীয় ছাত্রদের ফিরিয়ে এনেছিল সরকার। তবু বহু মানুষ আটকে ছিল ভিন দেশে।

এবার তাদেরই দেশে ফিরিয়ে আনতে উদ্যোগী হলো মোদী সরকার। 

মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিপিনস, সিঙ্গাপুর, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রিটেন, সৌদি আরব, কাতার, ওমান, বাহারিন এবং কুয়েতে পৌঁছবে ভারতের বিমান।

১৩ টি দেশের এমন প্রায় ১৪,৮০০ জনকে দেশে ফিরিয়ে আনার জন্য মোট ৬৪টি উড়ানের আয়োজন করল বিদেশ মন্ত্রক। সেই সঙ্গে পশ্চিম এশিয়া ও মালদ্বীপে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে পৌঁছে যাবে নৌবাহিনীর জাহাজ।

আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে ভারতের ইতিহাসে সবথেকে বড় এয়ারলিফট। প্রথম দিনেই ২,৩০০ ভারতীয়কে ফিরিয়ে আনতে পৌঁছে যাবে বিমান।

দ্বিতীয় দিনে বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে আনা হবে প্রায় ২,০৫০ জন ভারতীয়কে।

তার পরের দিনও প্রায় ২০০০ ব্যক্তিকে ভারতের বিভিন্ন বিমানবন্দরে ফিরিয়ে আনা হবে। চতুর্থ দিনে বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে আনা হবে ১,৮৫০ জনকে। 

বিমানের আকার অনুযায়ী সোশ্যাল ডিসটেন্স মেনে একাধিক সিট ছেড়ে বসানো হবে যাত্রীদের। শুধু তাই নয় বিমানে ওঠার আগে বাধ্যতামূলকভাবে শারীরিক পরীক্ষা করা হবে তাঁদের। ফেরার পরেও কড়া নজরদারিতে কোয়ারেন্টিনে থাকতে হবে তাঁদের।