করোনা সংক্রমণের জেরে সারা বিশ্বের বিভিন্ন দেশে চলছে লক ডাউন। লক ডাউনের জেরে ধাক্কা খাচ্ছে অর্থনীতি। সংকটে মানুষের জীবন ও জীবিকা। বহু আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে বিশ্ব মহামারী ঘোষণা করেছিল। এবার আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সতর্ক করে দিয়ে বলেছে যে, আরও দীর্ঘদিন করোনাভাইরাসের বিপদ বজায় থাকবে। 

বুধবার সাংবাদিক বৈঠকে হু প্রধান ড. ট্রেডস ঘেব্রিয়েসাস বলেছেন, গৃহবন্দি থাকার নির্দেশ ও সামাজিক দূরত্ব বজায় রাখার মতো পদক্ষেপ নিঃসন্দেহে বহু দেশে ভাইরাসের ছড়িয়ে পড়াকে আটকানো গিয়েছে। কিন্তু এই ভাইরাস অত্যন্ত বিপজ্জনক এর আগে যে সব দিক উঠে এসেছে, তাতে দেখা গিয়েছে বিশ্বের বেশিরভাগ জনগোষ্ঠীই আক্রান্ত হতে পারেন। ফলে এই মহামারি নতুন করে মাথাচাড়া দিতে পারে।

তিনি আরও বলেছেন, এই মুহূর্তে সবচেয়ে বড় বিপদ আত্মসন্তুষ্টি। যে সব দেশে লকডাউন চলছে, সেখানকার লোকজন স্বাভাবিকভাবেই সপ্তাহের পর সপ্তাহ গৃহবন্দি হয়ে থাকতে হতাশ বোধ করছেন। সবাই নিজেদের জীবনের স্বাভাবিক ছন্দে ফিরতে চাইছেন। কারণ, তাঁদের জীবন ও জীবিকা সংকটের মুখে পড়েছে। কিন্তু বিশ্ব আগের মতো যেন ছিল, সেখানে আর ফিরে যেতে পারে না। সেখানে একটা 'নয়া স্বাভাবিক' অবস্থা অবশ্যই থাকবে। যা হবে আরও স্বাস্থ্যকর, সুরক্ষিত ও ভালোভাবে প্রস্তুত।

তিনি বলেন, অতিমারির শুরু থেকেই জনস্বাস্থ্য সম্পর্কে যে সমস্ত ব্যবস্থার জন্য আমরা সওয়াল করে এসেছি, সেগুলি সমস্ত দেশেরই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের মৌলিক কাঠামো হয়ে থাকা দরকার।

করোনা ভাইরাস সংক্রমণ রুখতে তিনি বলেন, প্রত্যেকটি ঘটনা খুঁজে বের করতে হবে, প্রত্যেকটি ঘটনাকে বিচ্ছিন্ন করতে হবে, প্রত্যেকটি ঘটনা পরীক্ষা করে দেখতে হবে এবং আক্রান্তের যত্ন নিতে হবে। প্রতিটি সংস্পর্শকে খুঁজে বের করে কোয়ারেন্টিন করতে হবে। 

"কোন ভ্রান্ত ধারণা নিয়ে থাকবেন না। আমাদের সঙ্গে এই ভাইরাস অনেকটা লম্বা সময় কাটাবে," স্পষ্ট জানিয়ে দিলেন তিনি। কখন কবে পরিস্থিতি স্বাভাবিক হবে এ বিষয়ে কোনও আশার আলো দেখাতে পারছেন না তিনি।