করোনার ভয়াবহ পরিস্থিতিতে রাজ্যের শ্রমজীবী মানুষের পাশে আবারও মানবিক পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই লকডাউনে ভিনরাজ্যে কর্মসূত্রে আটকে থাকা শ্রমিকদের জন্য 'স্নেহের পরশ' প্রকল্পে ১০০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। এবার রাজ্যের অসংগঠিত শ্রমিক যারা এই লকডাউনে কাজ হারিয়ে সঙ্কটের মধ্যে দিন কাটাচ্ছেন তাদের জন্য ঘোষণা করলেন 'প্রচেষ্টা প্রকল্প'। এই প্রকল্পে রাজ্যের অসংগঠিত ক্ষেত্রে কাজ হারানো দিনমজুরদের ১০০০ টাকা করে দেওয়া হবে। এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে হলে অনলাইনে আবেদন করতে হবে ১৫ এপ্রিল থেকে ১৫ মে এর মধ্যে। বিস্তারিত জেনে নিন:

১) করা আবেদন করতে পারবেন:

ক) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। 

খ) দরিদ্র সীমার নীচে হতে হবে। 

গ) অসংগঠিত কাজের ক্ষেত্রে দৈনিক উপার্জনে নির্ভরশীলরাই আবেদন করতে পারবেন।

২) প্ৰয়োজনীয় নথি:

ক) ভোটার কার্ড নাম্বার খ) ডিজিটাল রেশন কার্ড নাম্বার  খ) আধার কার্ড নাম্বার  গ) ব্যাঙ্ক এর তথ্যাদি  ঘ) ফটো ঙ)  স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র (Residential Certificate)  চ) মোবাইল নম্বর


কীভাবে আবেদন করবেনঃ

জেলার ক্ষেত্রে জেলাশাসক এবং কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের বাসিন্দা হলে কমিশনার, KMC এর কাছে (ফর্ম্যাট - Annexure-A অনুযায়ী) আবেদনকারী ব্যাক্তিদের আবেদনপত্রটি ব্যক্তিগতভাবে জমা দিতে হবে।

কোথায় আবেদনপত্র পাবেন ও জমা দেবেনঃ 
১. জেলার ক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেটের অফিস বা জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক মনোনীত অফিস। 
২. কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন এলাকার বাসিন্দা হলে কমিশনার অফিস, কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের কমিশনারের অফিসে। 

👉আবেদনপত্র টি বিনামূল্যে পাওয়া যাবে।
👉আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদন জমা দিতে হবে।

🔵 একটি পরিবারের একজনই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

🔴 রাজ্যের অন্য কোনো সামাজিক সুরক্ষা যোজনার অন্তর্গত কোনো পেনশন (বার্ধক্য, বিধবা এবং প্রতিবন্ধী) প্রকল্পের সুবিধাভোগী হলে আবেদন করতে পারবেন না।

নোটিফিকেশন লিংকঃ PDF DOWNLOAD