গুগল ইন্ডিয়া তার মানচিত্রে একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে। ভারত সরকারের সহযোগিতায় এই বহুল ব্যবহৃত সার্চ ইঞ্জিনটি ভারতের করোনা ভাইরাস সংক্ৰমিত নগরগুলিতে খাদ্য ও রাতের আশ্রয়কেন্দ্রগুলিকে সংযুক্ত করেছে। 

করোনার প্রকোপে লাগাম টানতে ভারতে যখন টানা ২১ দিনের লোকডাউনের ঘোষণা হলো তখন বাস, ট্রেন বন্ধ থাকায় অসংখ্য মানুষ পায়ে হেটে তাদের নিজের শহরে বা গ্রামে প্রত্যাবর্তন করেছিলেন। গুগলের এই নতুন পদক্ষেপ তাদের কিছুটা সাহায্য করবে। সরকার পরিচালিত এইসব আশ্রয়কেন্দ্রগুলির তালিকা গুগল মানচিত্র, গুগল সার্চ এবং  Google Assistant ব্যবহার করে দেখা যাবে। 
গুগল জানিয়েছে বর্তমানে 30 টিরও বেশি শহরে এই সেবা উপলব্ধ। গুগল এই তালিকায় আরও নতুন অবস্থান যুক্ত করবে। বর্তমানে, পরিষেবাটি কেবলমাত্র ইংরেজী ভাষায় উপলব্ধ হলেও খুব শীঘ্রই এই বৈশিষ্ট্যটি হিন্দি এবং অন্যান্য আঞ্চলিক ভাষায় প্রকাশ করা হবে বলে জানিয়েছে গুগল। 

এই অবস্থানগুলি সন্ধান করতে, ব্যবহারকারীকে কেবল <city name> এ  "Food Shelter" বা " Night Shelter"  টাইপ করতে হবে অথবা স্পিকার ব্যবহার করে ভয়েস কমান্ডও দেওয়া যেতে পারে। জিও ব্যবহারকারীরা আশ্রয়ের তালিকা পেতে Google Assistant ব্যবহার করতে পারেন।

গুগল ইন্ডিয়ার সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অনল ঘোষ বলেছেন, "কোভিড -১৯ এর বর্তমান পরিস্থিতিতে আমরা কিছু সমাধান তৈরির লক্ষ্যে একটি সম্মিলিত প্রচেষ্টা চালাচ্ছি যা এই প্রয়োজনের সময়ে মানুষের সহায়তা করবে।" তিনি আরও বলেন, "বিভিন্ন স্বেচ্ছাসেবক, NGO এবং ট্র্যাফিক কর্তৃপক্ষের সহায়তায় আমরা সেইসমস্ত ক্ষতিগ্রস্থ লোকদের কাছে গুগলের এই গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দেওয়ার আশা করছি যাদের অনেকেরই এই সময়ে স্মার্টফোন বা মোবাইল নেই।"

তথ্যমন্ত্রী রবিশঙ্কর প্রসাদও এই বৈশিষ্ট্যটি সম্পর্কে টুইট করেছেন। "এখন আপনিও কোনও বিপদগ্রস্ত ব্যক্তিকে Google Maps, Google Search এবং Google Assistant ব্যবহার করে  আশেপাশের খাদ্য আশ্রয়কেন্দ্র এবং রাতের আশ্রয়গুলি খুঁজে পেতে সহায়তা করতে পারবেন। এটি @mygovindia এর সহযোগিতায় @GoogleIndia তৈরি করেছে।"