Jio-র 9.99 শতাংশ মালিকানা কিনতে চলেছে Facebook। ভারতের বৃহত্তম টেলিকম কোম্পানির শেয়ার 43,574 কোটি টাকায় কিনবে সামাজিক মাধ্যমগুলির সবচেয়ে জনপ্রিয় ফেসবুক। ভারতে Google pay, Phone Pay র মতো জনপ্রিয় কোম্পানিগুলি ডিজিট্যাল পেমেন্টের জন্য রয়েছে। অন্যদিকে ভারতে WhatsApp পেমেন্ট সার্ভিস লঞ্চ করতে অনুমতির অপেক্ষায় ফেসবুক। পেমেন্ট সার্ভিসে সম্পূর্ণ ফায়দা তুলতেই Jio-র শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে মার্ক জাকারবার্গের কোম্পানি। Facebook-এর সঙ্গে চুক্তি স্বাক্ষরের পরে ভারতের টেলিকম দুনিয়ায় Jio-র এক নম্বর স্থান আরও শক্ত হবে। বুধবার এক বিবৃতিতে Jio জানিয়েছে, এই মুহূর্তে কোম্পানির বাজারমূল্য প্রায় 66 বিলিয়ন মার্কিন ডলার (প্রায় 5 লক্ষ কোটি টাকা)।

ফেসবুকের কর্ণধার মার্ক জুকারবারগ ফেসবুকে লেখেন, "এই মুহূর্তে বিশ্বে অনেক কিছু চলছে, তবে আমি ভারতে আমাদের কাজের বিষয়ে একটি আপডেট ভাগ করে নিতে চেয়েছিলাম। ফেসবুক জিও প্ল্যাটফর্মগুলির সাথে জোট বেঁধেছে - আমরা একটি আর্থিক বিনিয়োগ করছি, এবং এর চেয়েও বড় বড় প্রকল্পগুলিতে আমরা একসাথে কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছি যা পুরো ভারত জুড়ে ব্যবসায়ের সুযোগ উন্মুক্ত করবে।

ভারত ফেসবুক এবং হোয়াটসঅ্যাপে বৃহত্তম সম্প্রদায় এবং প্রচুর প্রতিভাবান উদ্যোক্তাদের আবাসস্থল। দেশটি একটি বৃহত ডিজিটাল রূপান্তরের মাঝামাঝি অবস্থানে রয়েছে এবং জিয়োর মতো সংস্থাগুলি কয়েক লক্ষ ভারতীয় লোক এবং ছোট ব্যবসা অনলাইনে পাওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছে।

এটি এখনই বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ ছোট ব্যবসায়গুলি প্রতিটি অর্থনীতির মূল এবং তাদের আমাদের সমর্থন প্রয়োজন। ভারতে ৬০০ কোটিরও বেশি ছোট ব্যবসা রয়েছে এবং লক্ষ লক্ষ লোক তাদের কাজের উপর নির্ভর করে। লকডাউনে বিশ্বজুড়ে সম্প্রদায়ের সাথে, এই উদ্যোক্তাদের অনেকেরই ডিজিটাল সরঞ্জাম প্রয়োজন যা তারা গ্রাহকদের সাথে সন্ধান এবং যোগাযোগের জন্য এবং তাদের ব্যবসায় বাড়ানোর জন্য নির্ভর করতে পারেন। এটি এমন একটি বিষয় যা আমরা সাহায্য করতে পারি - এবং সেজন্য আমরা ভারতের লোক এবং ব্যবসায়কে নতুন সুযোগ তৈরি করতে সহায়তা করার জন্য জিওর সাথে অংশীদারি করছি।

তাদের অংশীদারিত্বের জন্য আমি মুকেশ আম্বানিকে এবং পুরো Jio দলকে ধন্যবাদ জানাতে চাই। আমরা শুরু করার অপেক্ষায় রয়েছি।"