স্থগীত নির্ভয়া কান্ডের দোষীদের ফাঁসি-আমাদের পুরো ব্যবস্থা অপরাধীদের সমর্থন করে-নির্ভয়ার মা


এই নিয়ে তৃতীয়বার পিছিয়ে গেল নির্ভয়া আসামিদের ফাঁসি। আগামীকাল ৩ মার্চ ফাঁসি হচ্ছেনা ওই চার অপরাধীর, বলে জানায় আদালত।  এর আগে দু'বার তাদের ফাঁসি রদ হয়েছে। ৩-রা মার্চে অপরাধীদের শাস্তি হবে বলে জানিয়েছিল আদালত। ফাঁসির ঠিক আগের দিন স্থগিতাদেশ দিল আদালত। এর আগেও তাই কর হয়েছিল। এবারও একই ঘটনা।

গত সপ্তাহে নিশ্চিত ফাঁসি এড়াতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় পবন কুমার গুপ্তা । তার দাবি, ফাঁসি নয়, এই সাজা যেন মকুব করে দেন মহামান্য আদালত। বদলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হোক। এই অদ্ভূত আব্দার শোনে দেশের শীর্ষ আদালত। এরই মধ্যে আর এক ধর্ষক খুনি অক্ষয় কুমার গত শুক্রবার নতুন করে আবদেন করেছে। তার দাবি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে সে যে প্রাণভিক্ষার আবেদন করেছিল, তাত সব কারণ উল্লেখ করা হয়নি।

সেই আর্জির জানানোর কিছু আগেই মৃত্যু পরোয়ানায় স্থগিতাদেশ খারিজ করেছিল দিল্লির নিম্ন আদালত। মৃত্যুদণ্ডের এই সাজা রুখতে একের পর এক অস্ত্র প্রয়োগ করছে ধর্ষক-খুনিরা। ঘটনায় অভিযুক্ত রাষ্ট্রপতির কাছেও মুক্তির আর্জি জানিয়েছে। কিন্তু সব আবেদনই খারিজ হয়ে গিয়েছে ধর্ষক-খুনিদের। পবন বাদে বাকি ৩জনেরই প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তারপরেও আদালতে নির্ভয়া কাণ্ডের আসামিদের ফাঁসি স্থগিতের আবেদন করেন অপরাধীপক্ষের আইনজীবরা।

নির্ভয়ার  মা আদালতের বাইরে সাংবাদিকদের বলেন, "আদালত কেন দোষীদের ফাঁসি দেওয়ার আদেশ কার্যকর করতে এত দিন নিচ্ছে?" মৃত্যুদণ্ডের বারবার স্থগিত হওয়া আমাদের সিস্টেমের ব্যর্থতা নির্দেশ করে। আমাদের পুরো ব্যবস্থা অপরাধীদের সমর্থন করে। ''