এলিয়েনদের  অস্তিত্ব সম্পর্কে দাবি আরও একধাপ এগোল। কারণ, বিজ্ঞানীরা মহাকাশ থেকে রহস্যজনক রেডিও সংকেত পাচ্ছেন। প্রায় ৫০০ কোটি আলোকবর্ষ দূরের একটি স্পাইরাল গ্যালাক্সি থেকে অনবরত আসা শক্তিশালী এই রেডিও সংকেত ধরা পড়েছে পৃথিবীতে। 

বুধবারই এমন চমকপ্রদ আবিষ্কারের ঘোষণা করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যদিও ঠিক কোথা থেকে রেডিও সংকেত আসছে সে সম্পর্কে স্পষ্ট কোনও দাবি নেই। তবে এই শব্দের উৎপত্তির কারণ নিয়ে জোর গবেষণা চলছে।

২০১২ সালে প্রথম রহস্যময় FRB, যার নাম FRB-121102 বা R1 পাওয়া গেছিল। দ্বিতীয়টি, R2 নামে পরিচিত। এটি ২০১৮ সালে আবিষ্কৃত হয়েছিল। সম্প্রতি আবিষ্কৃত FRB আগের দুটির থেকে আলাদা উৎস রয়েছে। জ্যোতির্বিজ্ঞান ও পদার্থবিদ সারা বার্কে স্পোলার বলেন "FRB গুলির জন্য হোস্ট গ্যালাক্সি শনাক্তকরণ কঠিন। FRB কী ধরণের পরিবেশে বাস করে এবং আসলে কীভাবে FRB তৈরি হচ্ছে তা সম্পর্কে আমাদের জানা গুরুত্বপূর্ণ। এটি এমন একটি প্রশ্ন যার জন্য বিজ্ঞানীরা এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছেন।" 

এদিকে, FRB গুলি কোথা থেকে আসছে তা রহস্য থেকে যাচ্ছে। এগুলি বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের অত্যন্ত সংক্ষিপ্ত স্পাইক এবং কয়েক মিলিসেকেন্ডের বেশি স্থায়ী নয়। কিন্তু সেই সময়ে তারা ৫০০ টিরও বেশি সূর্যের শক্তি ছাড়ে। আজ অবধি শনাক্ত হওয়া বেশিরভাগ FRB কেবলমাত্র একবারই পাওয়া গেছে।