কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, নিত্যানন্দ রায়, আজ লোকসভায় শুমারি ২০২১ সালের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কিত একটি প্রশ্নের লিখিত জবাবে বলেছেন যে, ২০২১ সালের আদম শুমারি চলাকালীন তথ্য সংগ্রহের জন্য মিক্স মোড পদ্ধতির অবলম্বন করা হচ্ছে। ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর, ২০২০ সালের মধ্যে এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে ঘর-তালিকা এবং আবাসন শুমার দুটি পর্যায়ে আদমশুমারি করা হবে এবং ফেব্রুয়ারি ০৯-২৮, ২০২১ সালের মধ্যে জনসংখ্যা গণনা করা হবে।

মন্ত্রী আরও বলেছিলেন যে প্রযুক্তিগত উপদেষ্টা কমিটির (টিএসি) পরামর্শে প্রশ্নপত্রে নির্দিষ্ট কিছু পরিবর্তন করা হয়েছে। ব্যয় ফিনান্স কমিটি (ইএফসি) ২,০০০ / - টাকা দেওয়ার সুপারিশ করেছে। 1621 টি বিভাগে 2021 সালের আদমশুমারির জন্য 8754.23 কোটি টাকা।

শ্রী রাই জানিয়েছিলেন যে গণকগণ তার স্মার্ট ফোনটি ব্যবহার করে সরাসরি মোবাইল অ্যাপের মাধ্যমে ডেটা সংগ্রহ এবং জমা দিতে পারেন বা তারা কাগজ শিডিউল ব্যবহার করে ডেটা সংগ্রহ করতে এবং মোবাইল অ্যাপের মাধ্যমে এটি জমা দিতে পারেন। বিকল্পভাবে, গণকগণ কেবলমাত্র ডেটা সংগ্রহ এবং জমা দেওয়ার জন্য কাগজের সময়সূচি ব্যবহার করতে পারেন। রাজ্য সরকার নিযুক্ত গণিতগণ কেবলমাত্র তথ্য সংগ্রহের জন্য অ্যাপ ব্যবহার করতে সক্ষম হবেন।

source:pib

নিয়মিত আপডেট পেতে নজর রাখুন আমাদের ফেসবুক পেজে -



like our facebook page for more update