বিবাহবিচ্ছেদের পর মুসলিম মহিলাদের খোরপোষ দিতে হবে স্বামীর: সুপ্রিমকোর্ট

Supreme Court


শাহো বানো মামলার আওতায় স্ত্রীকে খোরপোষ দেওয়ার বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি সেই মামলায় আদালতের গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ। আদালত জানিয়ে দিল মুসলিম মহিলাদের ক্ষেত্রেও বিবাহবিচ্ছেদের পর স্বামীকে দিতে হবে খোরপোষ। তেলেঙ্গানা হাইকোর্ট এই মামলায় অন্তর্বর্তীকালীন খোরপোষ হিসেবে স্ত্রীকে ১০ হাজার টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছিল। সেই মামলার শুনানিতে ই সুপ্রিমকোর্টের শিলমোহর পড়লো খোরপোষেই।

বুধবার বিচারপতি বিভি নাগরত্ন এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহ্-র বেঞ্চ জানিয়েছে ফৌজদারি কার্যবিধির ১২৫ অনুচ্ছেদের আওতায় মুসলিম মহিলারাও খোরপোষের দাবি জানাতে পারেন। "অনুচ্ছেদ ১২৫ প্রত্যেক মহিলার ক্ষেত্রেই কার্যকর। শুধুমাত্র বিবাহিত মহিলাই নন, প্রত্যেক মহিলার ক্ষেত্রেই কার্যকর।" জানিয়েছে আদালত। আদালত আরও জানিয়েছে, খোরপোষ কোনও দান-খয়রাত নয়। প্রত্যেক বিবাহিত মহিলার অধিকার। বিচারপতি নাগরত্ন বলেন, "অনেক ক্ষেত্রে স্বামীরা বুঝতে পারেন না যে, স্ত্রী, যিনি গৃহবধূ, মানসিক ভাবে এবং অন্য ভাবে তাঁদের উপর নির্ভরশীল। ভারতীয় সংসারে গৃহবধূর ভূমিকা এবং তাঁর আত্মত্যাগকে স্বীকৃতি জানানোর সময় এসে গিয়েছে।"

এদিন সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, খোরপোষের জন্য কোনও শর্তপূরণ করতে হবে না মুসলিম মহিলাদের। পাশাপাশি, আদালত জানিয়েছে, খোরপোষের আইন প্রত্যেক মহিলার ক্ষেত্রেই কার্যকর, শুধুমাত্র বিবাহিত মহিলাদের ক্ষেত্রেই নয়।