Elon Musk: ইভিএম নিয়ে ইলন মাস্কের হুঁশিয়ারি, কী দাবি করলেন জেনে নিন

elon-musk-raises-concerns-over-evms
ইভিএম নিয়ে ইলন মাস্কের হুঁশিয়ারি



ইলন মাস্ক, বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিত্ব কখনও কোম্পানি থেকে চাকরিচ্যুত কর্মীদের কাছ থেকে টাকা ফেরত দাবি করে শিরোনামে থাকেন তো আবার কখনও অন্য কারণে। এখন আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (EVM) নিয়ে প্রশ্ন তুলেছেন মাস্ক (Elon Musk)। শনিবার এক চমকপ্রদ দাবি করেন তিনি। বলেছেন, ইভিএম হ্যাক হতে পারে। পাশাপাশি তিনি আমেরিকার নির্বাচন থেকে ইভিএম অপসারণের দাবি জানান।


টেসলার সিইও ইলন মাস্ক আমেরিকার রাষ্ট্রপতি পদের স্বতন্ত্র প্রার্থী রবার্ট এফকে এই বিবৃতি দিয়েছেন। অ্যাসোসিয়েটেড প্রেসের বরাত দিয়ে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী কেনেডি জুনিয়র টুইটারে পোস্ট করেছেন। এতে তিনি বলেন, 'পুয়ের্তো রিকোর প্রাথমিক নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন সংক্রান্ত শত শত ভোটের অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সৌভাগ্যবশত একটি পেপার ট্রেইল ছিল, তাই সমস্যাটি চিহ্নিত করা হয়েছে এবং ভোট গণনা সংশোধন করা হয়েছে।


তিনি আরও বলেছেন যে আমেরিকান নাগরিকদের জন্য এটি জানা গুরুত্বপূর্ণ যে তাদের প্রতিটি ভোট গণনা করা হয়েছে। তাদের নির্বাচনে কোনো হস্তক্ষেপ করা যাবে না। নির্বাচনে ইলেকট্রনিক হস্তক্ষেপ এড়াতে তাদের কাগজের ব্যালটে ফিরতে হবে।


টুইটারে কেনেডি জুনিয়রের পোস্টের প্রতিক্রিয়ায় ইলন মাস্ক বলেছেন, 'আমাদের ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলিকে বাদ দেওয়া উচিত। মানুষ বা AI দ্বারা হ্যাক হওয়ার ঝুঁকি ছোট হলেও এখনও অনেক বেশি।'


প্রসঙ্গত ইলেকট্রনিক ভোটিং মেশিন হল এক ধরনের ইলেকট্রনিক ডিভাইস যা নির্বাচনে ভোট রেকর্ড ও গণনা করতে ব্যবহৃত হয়। এই মেশিনগুলির মূল উদ্দেশ্য ভোট প্রক্রিয়া সহজ, দ্রুত এবং নির্ভরযোগ্য করা। ভারতে, লোকসভা, বিধানসভা এবং পঞ্চায়েত নির্বাচনের মতো বিভিন্ন ধরনের নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয়।